ঢাকাসোমবার , ১৩ ডিসেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

অতিরিক্ত ঘামকে অবহেলা নয়, থাকতে পারে বড় রোগের ইঙ্গিত

মানবতা ডেস্ক নিউজ
ডিসেম্বর ১৩, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ
Link Copied!

কারও ঘাম কম হয়, আবার কেউ বেশি ঘামেন। অনেকের আবার দেখা যায় স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ঘাম হয়। কারো কারো দেখা যায় শীতকালেও ঘাম হয়। ঘরের মধ্যে এসি চলে, তবু ঘামেন অনেকে।

বিষয়টি নিয়ে উদাসীনতা রয়েছে বেশিরভাগ মানুষের। কিন্তু অস্বাভাবিক ঘাম শরীরের কোনো না কোনো অবস্থার ইঙ্গিত দিচ্ছে, তা জানা নেই অনেকেরই।

শরীরের কোথাও না কোথাও কোনো দুর্বলতা একটা কারণ হতে পারে অতিরিক্ত ঘামের। তাই যদি দেখা যায় কারও অনেক বেশি ঘাম হচ্ছে তাহলে ব্যাপারটাকে অবহেলা করা ঠিক হবে না।

ঘাম আসলে বহু কারণেই হতে পারে। অনেক কারণের মধ্যে একটা কারণ হলো থাইরয়েডের সমস্যা। এ সমস্যার কারণে অনেকের মধ্যে ঘাম বেশি হওয়ার প্রবণতা দেখা যায়।

অনেকে অল্পতেই বেশি উদ্বিগ্ন হন, তাদের মধ্যেও অতিরিক্ত ঘাম হওয়ার প্রবণতা থাকে। দেখা যায় খুব ছোট কাজের মধ্যেও তাদের হাত-পা ঘামতে থাকে। মাথাতেও প্রচুর ঘাম হয় তাদের।

আবার অনেক ক্যান্সার রোগীকেও দেখা যায় স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ঘামতে। দেখা যায় শরীরের ভেতরের কোনো সমস্যার কথা বলতে থাকে ঘাম।

হৃদরোগ থাকলেও হতে পারে অতিরিক্ত ঘাম। তাই ঘাম বেশি হলে সেটাকে কোনোভাবেই অবহেলা করা উচিত হবে না। কোনো কিছু অস্বাভাবিক মনে হলে সবার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। অজান্তেই শরীরের ভেতরে কোনো রোগ দানা বাঁধছে কি না তা চিকিৎসকই ভালো বলতে পারবেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।