ঢাকাসোমবার , ৬ ডিসেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস ২০২১

মানবতা ডেস্ক নিউজ
ডিসেম্বর ৬, ২০২১ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

কমিউনিটির উন্নয়নে অবদান রাখার জন্য ‘আইভিডি বাংলাদেশ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ পেলেন ২০ জন স্বেচ্ছাসেবক 

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি) ২০২১ উদযাপনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, ইউএনভি বাংলাদেশ, ইউএনএফপিএ, ভিএসও এবং ওয়াটারএইড একসাথে ‘বাংলাদেশের কমিউনিটির উন্নয়নে স্বেচ্ছাসেবার অবদান’ শীর্ষক এক অনুষ্ঠান আয়োজন করেছে। আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আইভিডি’র এ বছরের প্রতিপাদ্য হচ্ছে – ‘ভলান্টিয়ার নাউ ফর আওয়ার কমন ফিউচার।’

কমিউনিটির উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছেন সর্বমোট এমন ২০ জন স্বেচ্ছাসেবক ‘আইভিডি বাংলাদেশ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ পেয়েছেন। ইউএনডিপি এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে এ বছর প্রথমবারের মতো ইউএনভি বাংলাদেশ ২০ জন্য ইউএন ভলান্টিয়ারকে সম্মাননা প্রদান করেছে। এ বছর ইউনাইটেড নেশনস ভলান্টিয়ারস (ইউএনভি) প্রোগ্রামের ৫০ বছর পূর্তি হয়েছে। এই পুরস্কারের মাধ্যমে জাতিসংঘে ও সরকারের প্রতি ইউএন ভলান্টিয়ারদের অবদানের স্বীকৃতি দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক (ভারপ্রাপ্ত), তুয়োমো পৌতিয়াইনেন, ইউএনভি এশিয়া ও প্যাসিফিকের রিজিওনাল ম্যানেজার সেলিনা মিয়া (ভার্চ্যুয়াল উপস্থিতি) এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএনভি বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর মো. আকতার উদ্দিন, ইউএনএফপিএ’র রিপ্রেজেন্টেটিভ (ভারপ্রাপ্ত), ড. একো নারিতা, যুগ্ম সচিব ও মাননীয় এলজিআরডিসি মন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, ভিএসও বাংলাদেশের বিজনেস পারস্যুইট লিড সালাহউদ্দিন আহমেদ এবং ওয়াটারএইড বাংলাদেশের পলিসি ও অ্যাডভোকেসি ডিরেক্টর পার্থ হেফাজ শাইখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

এছাড়াও, সরকারি নানা সংস্থা এবং এনজিও’র প্রতিনিধিগণ, স্বেচ্ছাসেবক ও সামাজিক সংস্থাসমূহ, স্বেচ্ছাসেবক ও তরুণরাসহ অন্যান্য অংশীজনরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আয়োজকরা পুরস্কার প্রদানের ক্ষেত্রে সম্ভাবনা মূল্যায়নে আগ্রহী স্বেচ্ছাসেবদের কাছ থেকে বিশদ নির্দেশিকা সহ আবেদন পত্র আহ্বান করেন। ‘আইভিডি বাংলাদেশ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ ২০টি বিভিন্ন বিভাগে সেরা স্বেচ্ছাসেবকদের প্রদান করা হয়েছে। বিভাগগুলোর মধ্যে ছিলো: জনস্বাস্থ্য, সচেতনতা, খাদ্য নিরাপত্তা, উদ্ভাবনী পদক্ষেপ/সামাজিক সমস্যা মোকাবিলায় ডিজিটাল সমাধান, লিঙ্গ-ভিত্তিক সহিংসতার (জিবিভি) বিরুদ্ধে পদক্ষেপ, লৈঙ্গিক সমতার প্রচার, শিক্ষা নিশ্চিত করতে সহায়তা, শিশু সুরক্ষা, ওয়াশ, পরিবেশ, বর্জ্য ব্যবস্থাপনা, মানসিক স্বাস্থ্য, মাদকের অপব্যবহার এবং আসক্তির বিরুদ্ধে অবদান এবং কোভিড-১৯ রেসপন্স সহায়তা।

‘আইভিডি বাংলাদেশ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ -এর প্রথম পুরস্কার পেয়েছেন মোহাম্মদ মোহাসিন এবং দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছেন যথাক্রমে তাহমিনা বিনতে সিরাজ এবং তাকিয়া সুলতানা নোভা।

পুরস্কার বিজয়ী অন্যান্যরা হলেন: মাহমুদ হাসান রায়হান, মোহাম্মদ জাহিদুল ইসলাম আল-আজাদ, (মনীশা মিম নিপুন হিজড়া), হাফসা তাসনিম, মোহাম্মদ মিনহাজ আহামেদ, মিফতাহুল জান্নাত বুশরা, লাম্প্রা ত্রিপুরা, তামরিন আফরোজ, ফারজানা রহমান, এস এম মোবিন সিকদার, শাহ ইমরান হোসেন, জোসেফ মাহতাব, আতিফ আসাদ, তাহসিন উদ্দিন, মো. ফয়সাল হোসান বাপ্পি, নাতাশা কবির, মো. সাইফুল ইসলাম ও আমেনা খাতুন।

প্রথম ১০ জন বিজয়ী স্বেচ্ছাসেবককে যথাক্রমে এক লাখ টাকা, ৭০ হাজার টাকা, ৫০ হাজার টাকা, ৩৫ হাজার টাকা, ২৫ হাজার টাকা, ১৫ হাজার টাকা, ১০ হাজার টাকা, ৭ হাজার টাকা, ৬ হাজার টাকা ও ৫ হাজার টাকা দিয়ে পুরস্কৃত করা হয়। বাকি ১০ জন বিজয়ী অন্যদের সাথে ক্রেস্ট, পদক ও সনদ পান।

মো. তাজুল ইসলাম, মাননীয় মন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এমপি, বলেন – “আমরা স্বেচ্ছাসেবকদের স্বীকৃতি, তাদের প্রচেষ্টাকে সমর্থন এবং সারা দেশে স্বেচ্ছাসেবার বিষয়ে প্রচারের জন্য ‘ভলান্টিয়ার নাউ ফর আওয়ার কমন ফিউচার’প্রতিপাদ্যের সাথে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি) ২০২১ উদযাপন করছি৷ আইভিডি ২০২১ এর মূল উদ্দেশ্য হচ্ছে একটি সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তুলতে স্বেচ্ছাসেবার চেতনাকে স্বীকৃতি দেওয়া এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করা। এই দিবস এমন ব্যক্তিদের কৃতজ্ঞতা জানানোর সুযোগ করে দেয়, যারা মানুষের সেবায় কাজ করার মতো ইতিবাচক মনোভাব ধারণ করে এবং স্বেচ্ছাসেবার অসাধারণ দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমে অন্যদের তাদের পথ অনুসরণ করতে অনুপ্রাণিত করে। আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবসে আমরা স্বেচ্ছাসেবকদের অসামান্য অবদানকে স্বীকৃতি জানাই। আমি আপনাদের সকলকে, প্রতিষ্ঠানসমূহকে এবং দেশের সকল নাগরিকদের প্রতি বছর দেশব্যাপী জাতীয় স্বেচ্ছাসেবক দিবস উদযাপনের অনুরোধ জানাচ্ছি।”

তুয়োমো পৌতিয়াইনেন, ইউএন রেসিডেন্ট কোঅর্ডিনেটর এ.আই., বাংলাদেশ, বলেন – “স্বেচ্ছাসেবা উন্নয়ন বিষয়ক কার্যক্রমের মূল নীতিগুলোকে আরো শক্তিশালী করে। এর মধ্যে রয়েছে মানবিক গুণাবলী সম্পন্ন কৌশল এবং সক্ষমতার বিকাশ। সমাজের মানুষের অংশগ্রহণের মাধ্যমে একটি উন্নত সমাজ ও জাতি বিনির্মাণের বিষয়টিকে ত্বরান্বিত করতে  স্বেচ্ছাসেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতিসংঘের স্বেচ্ছাসেবা (ইউএনভি) বিষয়ক কার্যক্রম বিশ্বব্যা্পী আইভিডি বিষয়ক কর্মকাণ্ডকে পরিচালিত করতে সাহায্য ও উৎসাহিত করে; একইসঙ্গে এর কার্যক্রমকেও প্রচার করে। প্রতিবছর হাজারো স্বেচ্ছাসেবকদের কার্যক্রমকে উৎসাহিত করার পাশাপাশি, ইউএনভি শান্তি ও উন্নয়নে স্বেচ্ছাসেবকদের কার্যক্রমকে স্বীকৃতি দিতেও কাজ করে যাচ্ছে এবং উন্নয়ন বিষয়ক কার্যক্রমে স্বেচ্ছাসেবাকে সম্পৃক্ত করতে অংশীদারদের সাথে কাজ করছে”।

স্বেচ্ছাসেবার বিষয়ে প্রচারে, স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টাকে সহায়তা প্রদানে সরকারকে উৎসাহিত করা, জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা প্রণয়নে স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টা এবং স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে স্বেচ্ছাসেবকদের অবদানকে স্বীকৃতি প্রদানের সুযোগ হিসেবে কাজ করে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি)।

আইভিডি স্বেচ্ছাসেবক-সংশ্লিষ্ট সংস্থাগুলোর জন্য সরকারি সংস্থা, অলাভজনক সংস্থা, কমিউনিটি গ্রুপ, তরুণ প্রজন্ম ও বেসরকারি খাতের সাথে কাজ করার একটি অনন্য সুযোগ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।