ঢাকাশুক্রবার , ৪ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

আমার শুধু কান্না আসছে: একুশে পদকপ্রাপ্তির পর মাসুম আজিজ

বিনোদন ডেস্ক
ফেব্রুয়ারি ৪, ২০২২ ৩:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ২৪ গুণীজনকে এ বছর একুশে পদক দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। এরমধ্যে অভিনয়ে (শিল্পকলা) এ বছর তিনজন পাচ্ছেন একুশে পদক। আফজাল হোসেন, খালেদ খান এবং অন্যজন গুণী অভিনেতা মাসুম আজিজ। একুশে পদক ঘোষণার পর অভিনেতা মাসুম আজিজ কথা বলেন চ্যানেল আই অনলাইনের সাথে। জানান তার অনুভূতি।

পদকপ্রাপ্তির খবর কখন পেলেন? এমন প্রশ্নে মাসুম আজিজ জানান, বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় প্রথম জানতে পারি। সংস্কৃতি মন্ত্রণালয় থেকে আমাকে ফোন করে জানানো হয়। এরপর আমার কাছে অনাপত্তি পত্র চাওয়া হয়। তখনও নিশ্চিত ছিলাম না, তবে ভীষণ উত্তেজনা নিয়ে অপেক্ষায় ছিলাম।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব বাবুল মিয়া স্বাক্ষরিত এক তালিকায় একুশে পদকে ভূষিত ২৪ জন বিশিষ্ট ব্যক্তির নাম প্রকাশ করা হয়। সেখানে নিজের নাম দেখে মাসুম আজিজ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান, ‘আমার শুধু কান্না আসছে। আমার স্ট্রাগল তো কারো অজানা নয়। জীবনের সব সুখ আনন্দ বাদ দিয়ে থিয়েটার করেছি, নাটক করেছি। অভিনয়ে বিরতি দেইনি। এই প্রাপ্তি বোধহয় তারই ফল।’

মাসুম আজিজ বলেন, ‘এজন্য সরকারকে ধন্যবাদ। আমাদেরকে একুশে পদকে বিবেচনায় নেয়ার জন্য।’

তিনি আরো বলেন, ‘আমি নিশ্চিত করেই জানতাম, আমাকে এমন সম্মাননা দেয়ায় আমার চেয়ে আমাকে যারা জানেন- তারা সবচেয়ে বেশি খুশী হবে। এবং হচ্ছেও তাই। থিয়েটার ও নাটকের মানুষ থেকে শুরু করে সংবাদমাধ্যমের সবাই খুশী হয়েছে। তারা অভিনন্দন জানাচ্ছে। এটার চেয়ে প্রাপ্তী আর নাই। আমার পাওয়ায় অনেকে খুশী, এটাই আমার পাওয়া।’

এ বছর একুশে পদকপ্রাপ্তরা হলেন:
ভাষা আন্দোলনে মোস্তফা এম. এ. মতিন (মরণোত্তর) ও মির্জা তোফাজ্জল হোসেন মুকুল (মরণোত্তর)। শিল্পকলায় জিনাত বরকতউল্লাহ, নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ, মাহমুদুর রহমান রেণু, খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন, মাসুম আজিজ। মুক্তিযুদ্ধে আলহাজ্ব অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউ .এ.বি এম রহমান, আমজাদ আলী খন্দকার। সাংবাদিকতায় এম এ মালেক। বিজ্ঞান ও প্রযুক্তিতে মো. আনোয়ার হোসেন, শিক্ষায় অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ, সমাজসেবায় এস. এম. আব্রাহাম লিংকন ও সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের। ভাষা ও সাহিত্যে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থ। গবেষণায় ড. মো. আব্দুস সাত্তার মণ্ডল, ড. মো. এনামুল হক (দলগত, দলনেতা), ড. সাহানাজ সুলতানা (দলগত), ড.জান্নাতুল ফেরদৌস (দলগত)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।