ঢাকাসোমবার , ৩১ জানুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

ইউপিতে ষষ্ঠ ধাপের ভোট আজ

মানবতা ডেস্ক নিউজ
জানুয়ারি ৩১, ২০২২ ৪:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

উদ্বেগ-উৎকণ্ঠা ও শঙ্কার মধ্য দিয়ে আজ সোমবার সকাল ৮টা থেকে শুরু হচ্ছে দশম ইউনিয়ন পরিষদ নির্বাচনের ষষ্ঠ ধাপে ২১৮টি ইউপিতে ভোট গ্রহণ। তবে এই পর্বে তিনটি পদে ১৪৪ জন বিনা ভোটেই জনপ্রতিনিধি হয়ে গেছেন ভোটের আগেই, যার মধ্যে চেয়ারম্যান ১২ জন, সংরক্ষিত সদস্য ৩২ জন এবং সাধারণ সদস্য ১০০ জন। ইসি গতকাল রোববার এ তথ্য জানা গেছে। ভোটহীন নির্বাচনের সংস্কৃতি মজবুত হচ্ছে দিন দিন। প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই জনপ্রতিনিধি হওয়ার হিড়িক স্থানীয় সরকার প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে। এ পর্যন্ত ছয় ধাপে বিনা ভোটে নির্বাচিত হয়েছেন এক হাজার ৬৯৯ জন বলে ইসির তথ্য।

নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্যানুযায়ী, সারা দেশের ২১৮টি ইউপি নিয়ে আজ ষষ্ঠ ধাপের নির্বাচনে তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ হাজার ৬০৪ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ১৯৯ জন প্রার্থী, সংরক্ষিত ওয়ার্ডে সদস্য দুই হাজার ৫৫৯ জন এবং সাধারণ ওয়ার্ডে সদস্য পদে সাত হাজার ৮৪৬ জন প্রার্থী। এবার ইভিএমে ভোট হবে ২১৬টি ইউপিতে। ৪২ লাখ ৮২ হাজার ২৬৩ জন এবার ভোট দেবেন। তাদের মধ্যে পুরুষ ভোটার ২১ লাখ ১৪ হাজার ৭২০ জন এবং মহিলা ২০ লাখ ৬৭ হাজার ৫৩৭ জন। তবে হিজরা ভোটার ছয়জন। দুই হাজার ১৮৬টি ভোট কেন্দ্রে ১৩ হাজার ৩০৫টি ভোট কক্ষ রাখা হয়েছে। এ দিকে এর আগে তিন পদে ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন, প্রথম ধাপে ১৩৮ জন, দ্বিতীয় ধাপে ৩৬০ জন, তৃতীয় ধাপে ৫৬৯ জন, চতুর্থ ধাপে ২৯৫ জন, পঞ্চম ধাপে ১৯৩ জন।

ইসি যুগ্মসচিব আসাদুজ্জামান জানান, নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। ভোট কেন্দ্রে ২২ জনের ফোর্স মোতায়েন থাকবে। মোবাইল ফোর্স প্রতিটি ইউনিয়নে একটি। স্ট্রাইকিং ফোর্স প্রতি তিনটি ইউপিতে একটি। প্রতিটি উপজেলায় র্যাবের ফোর্স দুইটি, টমি ও স্ট্রাইকিং ফোর্স একটি। বিজিবির প্রতিটি উপজেলায় দুই প্লাটুন এবং স্ট্রাইকিং ফোর্স এক প্লাটুন থাকবে। এ ছাড়া উপকূলীয় এলাকায় থাকবে কোস্ট গার্ড। প্রসঙ্গত, ছয় ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করে ইসি। এর আগে প্রথম ধাপে ৩৬৯টি, দ্বিতীয় ধাপে ৮৩৩টি, তৃতীয় ধাপে এক হাজার, চতুর্থ ধাপে ৮৪৩, পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।