মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১
ঢাকা আজ-মঙ্গলবার; ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ; ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ;দুপুর ১:৩০;বর্ষাকাল
Homeদেশজুড়েখুলনা বিভাগআলমডাঙ্গার আদিয়ান মার্টসহ ৭ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব

আলমডাঙ্গার আদিয়ান মার্টসহ ৭ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব

দেড় দু’মাস আগে টাকা দাও। ২ লাখ টাকার বাইক দেবো সোয়া এক লাখে। ফ্রিজ, এসিসহ সবকিছুতে শর্ত মেনে টাকা দিলে অর্ধেক দামে দেয়া হবে পণ্য। এরকম প্রলোভনে ফেলে টাকা হাতিয়ে লাপাত্তা ঠেকাতে সরকার নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে। এরই অংশ হিসেবে ইতোমধ্যেই আদিয়ান মার্ট ও অ্যালিশা মার্টসহ ৭ ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসেব তলব করেছে। তালিকায় রয়েছে আরও কয়েকটি ই কর্মাস। যাদের বাণিজ্যের মূলভিত্তি ওয়েবসাইটে লোভনীয় প্রস্তুাবে আগ্রিম টাকা নেয়া।

যেসব কোম্পানি নিজের উৎপাদিত পণ্য যে দামে বিক্রি করতে পারে না, সেই সব কোম্পানির পণ্য দিব্যি স্বস্তায় দেয়ার কথা বলে দীর্ঘদিন ধরে অগ্রিম টাকা নেয় বেশ ক’টি ই কমার্স প্রতিষ্ঠান। প্রথম দিকে লগ্নিকারীদের পণ্য দিলেও পরবর্তিতে কাজল হুন্ডির মতো দশা হতে পারে। এরকমই সন্দেহ সচেতন মহলের। বেশ কিছুদিন ধরে অনেকে প্রশ্নও তুলছে। অবশেষে সরকারের তরফে এসব প্রতিষ্ঠানের দিকে নজর দেয়া হয়েছে।

জানা গেছে, আদিয়ান মার্ট ও অ্যালিশা মার্টসহ ৭টি ই কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসেব তলব করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এ হিসেব তলব করেছে। জানা গেছে, চিঠি পাওয়ার এক সপ্তাহের মধ্যে এসব প্রতিষ্ঠানের লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠাতে হবে। তথ্য চাওয়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোসহ দশটি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে এরই মধ্যে কার্ডে লেনদেন স্থগিত করেছে অনেক ব্যাংক।

অ্যাকাউন্ট তলবের তালিকায় রয়েছে- অ্যালিশা মার্ট, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম। এসব প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের স্বার্থ সংশ্নিষ্ট ব্যক্তির নামে কোনো হিসাব বর্তমানে বা ইতঃপূর্বে পরিচালিত হলে তা জানাতে বলা হয়েছে। একই সঙ্গে হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণীও পাঠাতে হবে।
কয়েকটি ব্যাংক এই ৭ প্রতিষ্ঠান ছাড়াও ইভ্যালি, ই-অরেঞ্জ ও কিউকমের সঙ্গে কার্ডে লেনদেন স্থগিত করে। যদিও অ্যাকাউন্ট তলবের তালিকায় প্রতিষ্ঠানগুলোর নাম নেই। এর আগে গতবছর ইভ্যালির অ্যাকাউন্ট তলব এবং পরবর্তীতে ফ্রিজ করে বাংলাদেশ ব্যাংক। তখন ইভ্যালি, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন ও ব্যবস্থাপনা পরিচালক মো. রাসেলের অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়। ইভ্যালি গ্রাহকদের থেকে যে পরিমাণ অর্থ নিয়েছে তার চেয়ে অনেক কম সম্পদ থাকার তথ্য সামনে আসায় পুরো ই-কমার্স খাত আলোচনায় এসেছে। বেসরকারি খাতের ব্র্যাক, সিটি, মিউচুয়াল ট্রাস্ট, ব্যাংক এশিয়া, ঢাকা ও প্রাইম ব্যাংক এরই মধ্যে তাদের ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ড ব্যবহার করে নির্দিষ্ট ই-কমার্স সাইটে লেনদেন আপাতত স্থগিত করেছে। মূলত বিভিন্ন অফারের নামে বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে পণ্য বিক্রি, পণ্য দেয়ার অনেক আগেই টাকা নেয়া এবং সময় মতো পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে এসব ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে। বাণিজ্যমন্ত্রণালয় এক বৈঠক করে জানিয়েছে, পণ্য সরবরাহ করার আগে কোনো প্রতিষ্ঠান আর টাকা নিতে পারবে না। ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেন বিষয়ে একটি নীতিমালা হচ্ছে বলে জানানো হয়।

প্রসঙ্গত. আদিয়ান মার্ট চুয়াডাঙ্গার নীলমণিগঞ্জ এলাকার কয়েকজন যুবক অনলাইন ভিত্তিক এ প্রতিষ্ঠান খুললেও পরবর্তিতে এদের প্রশার বাড়ে সারা দেশে। অবশেষে আদিয়ানও পড়েছে সরকারের নজরে।

সূত্র: দৈনিক মাথাভাঙ্গা

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments