মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১
ঢাকা আজ-মঙ্গলবার; ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ; ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ;দুপুর ১২:৫৮;বর্ষাকাল
Homeতথ্য-প্রযুক্তিএসএমই খাতের বিকাশে কাজ করছে দারাজ

এসএমই খাতের বিকাশে কাজ করছে দারাজ

[ঢাকা, ০১ জুলাই, ২০২১] বাংলাদেশের দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের বিকাশ এবং এই খাতের টেকসই উন্নয়নে অবদান রাখাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করে দেশের শীর্ষস্থানীয় অনলাইন মার্কেটপ্লেস দারাজ বাংলাদেশ

(https://www.daraz.com.bd/)। বৈশ্বিক মহামারি চলাকালীন, এসএমই খাতে নানা ধরণের সহায়তামূলক কর্মসূচি বাস্তবায়নে করেছে বিগত বছরগুলোতে কাজ করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে উল্লেখযোগ্য দুটি কর্মসূচি হলো দারাজ সেলার মৈত্রী প্রোগ্রাম ও সেলার ফাইন্যান্স প্রোগ্রাম।  

দারাজ সেলার মৈত্রী প্রোগ্রামর মাধ্যমে, স্থানীয় পর্যায়ের বিক্রেতারা এই প্ল্যাটফর্মের সাথে যুক্ত হওয়ার প্রথম ৩০ দিন ০ শতাংশ কমিশনের সুবিধা নিতে পারবেন। প্রয়োজনীয় কাগজপত্র সঠিকভাবে প্রদান করলে ২৪ ঘণ্টার মধ্যেই তাদের ভেরিফিকেশন সম্পন্ন হয়ে যাবে, সাথে বিনামূল্যে দেয়া হবে প্যাকেজিং ম্যাটেরিয়াল। এছাড়াও, তাদের সাপ্তাহিক প্রশিক্ষণ পাবেন, যেখানে ই-কমার্স এবং দারাজে প্ল্যাটফর্মে কার্যক্রম পরিচালনার পদ্ধতি নিয়ে তাদের প্রয়োজনীয় তথ্য দেয়া হবে। 

আর্থিক প্রতিষ্ঠান ও বিক্রেতাদের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে দারাজের সেলার ফাইন্যান্স প্রোগ্রাম। এটি বিক্রেতাদের আবেদন প্রক্রিয়াকে সহজ করে তোলে এবং সময়মতো ঋণ গ্রহণের প্রক্রিয়া নিশ্চিত করে। এ ধরণের কর্মসূচি ছাড়াও দারাজ নিয়মিতভাবে প্রতি মাসে বিভিন্ন ধরণের কার্যক্রমের মাধ্যমে দেশে এসএমই খাতের পূর্ণ বিকাশে কাজ করে যাচ্ছে। 

এ নিয়ে দারাজ বাংলাদেশের সেলার মার্কেটপ্লেস- কমার্শিয়াল ডিরেক্টর কামরুল হাসান বলেন,  চলমান বৈশ্বিক মহামারি দেশের সকল ব্যবসায়িক খাতে আঘাত হেনেছে। ফলে, মহামারি উদ্ভূত পরিস্থিতিতে ব্যবসায়িক কার্যক্রমকে গতিশীল রাখতে প্রত্যেক প্রতিষ্ঠানকেই তাদের কার্যক্রমে পরিবর্তন আনতে হবে। বড় বড় প্রতিষ্ঠানগুলো তাদের পর্যাপ্ত রিসোর্স ও প্রযুক্তির মাধ্যমে নতুন পরিবর্তনের সাথে মানিয়ে নিতে পারলেও, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ব্যবসায়ীরা তা পারেননি। সারাদেশে অসংখ্য এসএমই ব্যবসায়ী বৈশ্বিক মহামারির কারণে অর্থনৈতিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছেন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাদেরকে এমন অবস্থা থেকে উত্তরণের জন্য আমরা দারাজ সেলার মৈত্রী প্রোগ্রামসেলার ফাইন্যান্স প্রোগ্রাম শীর্ষক দুটি উদ্যোগ গ্রহণ করেছি। এই অভূতপূর্ব সময়ে এসএমই ব্যবসায়ীদের পাশে থেকে তাদেরকে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করাই আমাদের লক্ষ্য। 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments