1. manobatatelevision@gmail.com : Salekin Mia : Salekin Mia Sagor
  2. chuadangatimes24@gmail.com : Manobata Television : Manobata Television
‘কবরী রোড’ ও ‘কখগঘঙ’ চুয়াডাঙ্গার অবিচ্ছেদ্য ইতিহাস » Manobata Television: Bangla online Tv
ঢাকা আজ-সোমবার,১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,রাত ৪:৪৯,গ্রীষ্মকাল
সর্বশেষ প্রকাশিত
অতিরিক্তি লাভের আশায় গুদামে খারাপ চাল দেওয়ার চেষ্টা করবেন না- খাদ্যমন্ত্রী ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে একজনের মৃত্যু চুয়াডাঙ্গার ৬৩ শিশুকে ঈদের নতুন পোষাক উপহার দিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম ঈদে নতুন পোশাক পেয়ে স্বর্গীয় হাসি অসহায় শিশুদের করোনা আক্রান্ত তসলিমা নাসরিন চুয়াডাঙ্গার পীরপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সিদ্বান্তে আইনমন্ত্রণালয়ের ‘না’ দুই ভাগে মুক্তি পাবে পুষ্পা সিনেমাটি নতুন জনপ্রশাসন সচিব আলী আজম, শিল্পে জাকিয়া ভারতে টানা চার দিন ধরে চার লক্ষাধিক করে শনাক্ত `ঈদের পূর্বে গুম হওয়াদের পরিবারের নিকট ফিরিয়ে দিন’ লকডাউনের নামে এভাবে মানুষকে আটকে রাখা ভুল:ডা. জাফরুল্লাহ ঝিনাইদহে সাড়ে ৬ মাস পর স্বস্তির বৃষ্টি ভারত থেকে বিপদজনক বার্তা পাচ্ছে বাংলাদেশ : সেতুমন্ত্রী ঈদে চমক নিয়ে আসছে নীলিমা খালেদা জিয়ার করোনা রিপোর্ট নেগেটিভ: মির্জা ফখরুল নিজ নিজ অবস্থানে ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী সেই স্পিডবোট মালিক গ্রেফতার ভিভোর ভি সিরিজই টার্গেট তরুণদের

‘কবরী রোড’ ও ‘কখগঘঙ’ চুয়াডাঙ্গার অবিচ্ছেদ্য ইতিহাস

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত শনিবার, ১৭ এপ্রিল, ২০২১, ০৭:৩০: অপরাহ্ণ
  • ৬৫ বার দেখা
Manobata Tv kobori1 20210402094946

চুয়াডাঙ্গাবাসীর কাছে ‘কখগঘঙ’ শুধু একটি চলচ্চিত্র নয়, একটি ইতিহাস। ৭০-এর দশকের ব্যবসা সফল একটি রোমান্টিক চলচ্চিত্র ‘কখগঘঙ’। সম্পূর্ণ চুয়াডাঙ্গায় দৃশ্যায়িত এক সময়ের সাড়া জাগানো সামাজিক সিনেমা ‘কখগঘঙ’ সম্পর্কে বর্তমান প্রজন্ম তেমন একটা ওয়াকিবহাল নয়। তবে চুয়াডাঙ্গা শহরে নায়িকা সারাহ বেগম কবরীর নামে নামকরণ হওয়া সড়কটি আজও আলো ছড়াচ্ছে।

ওই সড়কেরই ‘সেতাব মঞ্জিল’ নামের বাড়িতে ১৯৬৯ সালে শুটিং হয়েছিল ‘কখগঘঙ’ চলচ্চিত্র। এ বাড়িতেই অবস্থান করতেন অভিনেত্রী কবরী। সেই বাড়ি আর এই রাস্তা এখন এ শহরের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ।

jagonews24

তবে এ সড়কে চলাচলের সময় বয়োজ্যেষ্ঠরা হয়তো মনে মনে রোমান্টিকতায় আবেগে আপ্লুত হয়ে পড়েন। মনের পর্দায় ভেসে ওঠে ‘কুটনী বুড়িকে’ নিয়ে মেঠো ও গেঁয়ো পথে নায়ক রাজ্জাকের গরুর গাড়ি হাঁকিয়ে যাওয়া, পুকুরে ছিপ ফেলে মাছ ধরা, নায়িকা কবরীর দুষ্টুমির অসাধারণ মিষ্টি দৃশ্য।

তৎকালীন পাকিস্তানের খ্যাতিমান পরিচালক নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ও অভিনেতা আনোয়ার হোসেন, নায়ক রাজ রাজ্জাক এবং অভিনেত্রী সারাহ বেগম কবরী অভিনীত ‘কখগঘঙ’ চলচ্চিত্র ১৯৭০ সালের ১৩ ফেব্রুয়ারি মুক্তি পায়। এই চলচ্চিত্রের পুরো দৃশ্য ধারণ করা হয়েছে চুয়াডাঙ্গা জেলা শহরের বিভিন্ন জায়গায় এবং শহরের চিরচেনা ‘কবরী রোডে’।

শুটিংয়ের সময় ‘সেতাব মঞ্জিল’ নামের একটি বাড়িতে একমাস অবস্থান করেছিলেন অভিনেত্রী সারাহ বেগম কবরী। তার নামানুসারে বাড়িটির পার্শ্ববর্তী সড়কের নামকরণ করা হয় ‘কবরী রোড’। চুয়াডাঙ্গায় হলে গিয়ে ছবি দেখার সংস্কৃতি অনেক আগেই বন্ধ হলেও ‘কবরী রোড’ আজও মনে করিয়ে দেয় সেই সময়কার কথা।

‘সেতাব মঞ্জিল’ নামের ওই একতলা ভবনটিতে গিয়ে সীমানা প্রাচীর পেরোতেই দেখা হয় হাস্যোজ্জ্বল আখের আলীর সঙ্গে। সাংবাদিক পরিচয় দেয়ার পর ঘরের ভেতর থেকে চেয়ার এনে দিলেন বসার জন্য। তিনিও একটি চেয়ারে বসলেন। তারপর দীর্ঘক্ষণ কথা বললেন। ১৫ বছর ধরে এই বাড়িতেই থাকেন আখের আলী। পেশায় তিনি পেঁয়াজু, পাপড় ও সিঙ্গারা বিক্রেতা।

jagonews24

ফরিদপুর জেলার নিজ বাড়ি থেকে ১৫ বছর আগে তিনি যখন চুয়াডাঙ্গা এসেছিলেন, তখন জানতেন না যে এখানে সিনেমার শুটিং হয়েছিল। পরে প্রতিবেশীদের কাছ থেকে সেটা জেনেছেন।

আখের আলী বাড়ির ভেতরের দিকের একটি কক্ষ দেখিয়ে জানালেন, এ কক্ষটিতেই অভিনেত্রী কবরী থাকতেন। শহরে কবরী রোডের কথা বললেই সবাই চেনে। চেনাতে হয় না। এটা খুবই ভালো লাগে।

তিনি আরও জানান, এ বাড়িটি অনেকেই ‘কবরী মেস’ নামেও চেনে। অনেক ছাত্র এই মেসে থেকে পড়ালেখা করেন। তবে করোনার কারণে একবছর ধরে মেসে কোনো ছাত্র নেই।

এ বাড়ির মালিক মোরশেদ আহমেদ তোকা মিয়া থাকেন ঢাকায়। প্রতিবেশীদের কাছে মোবাইল নম্বর না থাকায় বাড়ির মালিকের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

jagonews24

প্রতিবেশী রফিকুল ইসলাম জানান, তিনি বয়স্কদের কাছে শুনেছেন, ওই সিনেমার সহকারী চিত্রগ্রাহক ছিলেন বাড়ির মালিক মোরশেদ আহমেদ তোকা মিয়া। চিত্রগ্রাহক ছিলেন প্রয়াত বেবী ইসলাম। দুজনে সম্পর্কে মামাতো-ফুফাতো ভাই।

তিনি আরও বলেন, ‘তখন কবরী খুব জনপ্রিয়। সবাই দেখতে আসত। বলত, কবরী কোথায় থাকে? লোকজন দেখিয়ে দিত, ওই যে ওই বাড়িতে। রিকশাওয়ালারা উৎসুক লোকজনকে নিয়ে আসত।’

স্থানীয় সাংবাদিক মাহফুজ মামুন বলেন, ‘চুয়াডাঙ্গা শহরের ব্যস্ততম একটি সড়ক কবরী রোড। জনপ্রিয় অভিনেত্রী সারাহ বেগম কবরীর নামেই এ সড়কের নামকরণ করা হয়েছে। গ্রামের অনেক মানুষই এ বাড়িটি দেখতে আসেন।’

সুত্রঃ জাগো নিউজ

শেয়ার করুন

[প্রিয় পাঠক, আপনিও মানবতা টেলিভিশনের অনলাইনে অংশ হয়ে উঠুন।আপনার চারপাশে ঘটে যাওয়া নানান ঘটনার খবর জানাতে পারেন এবং লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-manobatatelevision@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।[বিদ্র: পরিচয় গোপন রাখার মত বিষয় হলে তা গোপন রাখা হবে]]
এই বিভাগের আরো

সেহরী ও ইফতারের সময়

সেহরির শেষ সময়ঃ ৪:০৩ পূর্বাহ্ণ
ইফতারের শেষ সময়ঃ ৬:৩৯ অপরাহ্ণ
  • ফজর
  • যোহর
  • আসর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:০৮ পূর্বাহ্ণ
  • দুপুর ১২:০৫ অপরাহ্ণ
  • বিকাল ৪:৩৭ অপরাহ্ণ
  • সন্ধ্যা ৬:৩৯ অপরাহ্ণ
  • রাত ৭:৫৯ অপরাহ্ণ
  • ভোর ৫:২৭ পূর্বাহ্ণ

পুরানো সংবাদ পড়ুন

MonTueWedThuFriSatSun
     12
10111213141516
17181920212223
24252627282930
31      
1234567
891011121314
15161718192021
293031    
       
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031   
       

Advertaisement

Advertaisement

করোনা লাইভ আপডেট

আইপিএল ক্রিকেট লাইভ স্কোর

চুয়াডাঙ্গার আবহাওয়া সংবাদ
২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।
সাইট ডিজাইনার সালিকিন মিয়া সাগর-01867010788
আরো সংবাদ পড়ুন
জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন সচিব নিয়োগ পেয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সচিব কে…