ঢাকাশনিবার , ৫ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

টানা বৃষ্টিতে দুশ্চিন্তায় পড়েছে হিলির আলু চাষিরা

গোলাম রব্বানী হিলি প্রতিনিধি
ফেব্রুয়ারি ৫, ২০২২ ২:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

দিনাজপুরের হিলিতে রাত থেকে হচ্ছে টানা বৃষ্টি। আর টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে হিলির জনজীবন। সেই সাথে দুশ্চিন্তায় পড়েছেন এখানকার আলু চাষীরা। বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষরা।হিলি ও এর আশপাশের সকালে বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে ৭.২ মিলিমিটার।

গত কাল শুক্রবার(৪ ফেব্রুয়ারী) সরেজমিনে দেখা গেছে,রাত থেকে হিলির আকাশে অঝোরে ঝরছে বৃষ্টি। আর এতে জনজীবন হয়ে পড়েছে বিপর্যস্ত। হিলির রাস্তা গুলোতে কমেছে মানুষের চলাচল। কাজের সন্ধানে ঘুরে বেড়াচ্ছেন নিম্ন আয়ের মানুষরা। ভাড়া না পেয়ে দাঁড়িয়ে আছে রিক্সা ও ভ্যান চালকরা। সকাল থেকে কম খুলেছে দোকান-পাট। আলুর ক্ষেত গুলোতে জমেছে বৃষ্টি, পচে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

হিলির রিক্সা চালক মজনু মিয়া বলেন, সকাল থেকে রিক্সা নিয়ে রাস্তায় আছি, মানুষজনের চলাচল নেই। সকালে যেখানে ১০০ টাকা কামায় হতো সেখানে এখন পর্যন্ত এক টাকা কামায় করতে পারিনি।

হিলির দিনমুজুর রাকিব মন্ডল বলেন, সকাল থেকে বসে আছি বৃষ্টির কারনে কাজের কোন খোঁজ নেই।আজকে মনে হয় আর কপালে কাজ জুটবে না। বাড়িতে ফিরে যাওয়া ছাড়া উপায় নেই।

হিলির আলু চাষী আব্দুর রাজ্জাক বলেন, আমি এবার ১০ বিঘা মাটিতে আলু চাষ করেছি। রাত থেকে যেভাবে বৃষ্টি হচ্ছে মনে হচ্ছে সব আলু পচে যাবে। আমার এবার পথে বসে যাওয়া ছাড়া বুদ্ধি নেই।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড.মমতাজ বলেন, হিলিতে রাত থেকে যে ভাবে বৃষ্টি হচ্ছে এতে করে ফসলের কিছুটা ক্ষতি হবে। বিশেষ করে উপজেলার আলুর ক্ষেত গুলোতে পানি জমে পচে যাবার সম্ভবানা আছে। আমরা মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি যাতে তারা ভালো ভাবে ফসল ঘরে তুলতে পারে।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা তোফাজ্জাল হোসেন বলেন, (শুক্রবার) ভোর রাত থেকে এখন পর্যন্ত বৃষ্টি হচ্ছে। দিনাজপুরে সকাল ৬ টায় সর্বমোট বৃষ্টিপাতের পরিমাণ ছিলো ৭.২ মিলিমিটার ।

তিনি আরও বলেন, গত রাত থেকে দেশের দিনাজপুর, সৈয়দপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, নওগাঁ, খুলনা, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের অনেক স্থানে বৃষ্টি হয়েছে বা হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।