মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১
ঢাকা আজ-মঙ্গলবার; ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ; ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ;দুপুর ২:১৪;বর্ষাকাল
Homeদেশজুড়েখুলনা বিভাগদামুড়হুদায় বিএনপি নেতা টিপু তরফদারের উদ্যোগে ২২ শয্যা বিশিষ্ট হাই-ফ্লো অক্সিজেন প্লান্ট...

দামুড়হুদায় বিএনপি নেতা টিপু তরফদারের উদ্যোগে ২২ শয্যা বিশিষ্ট হাই-ফ্লো অক্সিজেন প্লান্ট নির্মাণ : খাদ্য সহায়তা অব্যহত

করোনা ভাইরাস থমকে দিয়েছে আমাদের সবার জীবন। আমরা এর আগেও এরকম ভাইরাসের হুমকিতে পড়েছি। মহামারির মুখোমুখিও হয়েছি। কিন্তু এর আগে কখনো বিশ্বে সবকিছু এভাবে বন্ধ হয়ে যায়নি। কেমন যেন এক দমবন্ধ করা পরিবেশ। চারিদিকে শুধু আর্তনাদ আর আহাজারি। বীভিষিকাময় এই পরিস্থিতিতে জীবন বাঁচাতে মানুষ ছুটছে দিক-বিদিক। অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন অসংখ্য মানুষ। প্রতিদিন দীর্ঘ থেকে দির্ঘতর হচ্ছে মৃত্যুর মিছিল। সংকটময় এই মুহুর্তে জীবন বাঁচাতে আলোকবির্তীকা হয়ে পাশে এসে দাঁড়ালেন আলোর পথযাত্রি বিএনপি নেতা এলাকার কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি ইঞ্জিনিয়ার মোখলেছুর রহমান টিপু তরফদার। চলমান পরিস্থিতিতে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসাসেবার পাশাপাশি খাদ্য সহায়তার হাত বাড়িয়ে দিয়ে মানবিকতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। তারই আর্থিক সহযোগিতায় ইতোমধ্যেই প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বসানো হয়েছে ১২ শয্যা বিশিষ্ট হাই-ফ্লো অক্সিজেন প্লান্ট।

রোগীর চাপ বৃদ্ধির ফলে এবার শয্যা সংখ্যা বাড়িয়ে ১২ থেকে ২২ এ উন্নিত করার পরিকল্পনা হাতে নেয়া হয়। তারই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন বিল্ডিংয়ের ৩য় তলায় বসানো হয়েছে আরও ১০ শয্যা বিশিষ্ট হাই-ফ্লো অক্সিজেন প্লান্ট। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফারহানা ওয়াহিদের নিকট করোনা চিকিৎসা সামগ্রী হস্তান্তর করেন দামুড়হুদা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম। এখন থেকে ২২ টি বেডের ২২ জন করোনায় আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য নিরিবিচ্ছিন্নভাবে অক্সিজেন সরবরাহের বিষয়টি নিশ্চিত হলো।

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ এ তথ্য নিশ্চিত করে বলেছেন, উপজেলা পর্যায়ে হাই-ফ্লো অক্সিজেন প্লান্ট যা কল্পনা করতেও ভাল লাগছে। করোনায় আক্রান্ত রোগীদের জন্য এটি একটি যুগান্তকারী পদক্ষেপও বটে। এ ছাড়া শীতকালিন সময়ে এটি এলাকার এজমা ও ব্রোমকাইটিস রোগীদের জন্যেও ব্যবহার করা যাবে। এই সাপ্লাই অক্সিজেন এক সাথে ২২ জন রোগী ব্যবহার করতে পারবে।

এ বিষয়ে দামুড়হুদা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রোজ কিন্ডার গার্টেণ স্কুলের পরিচালক জহুরুল ইসলাম আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করে বলেন, এলাকার কৃতি সন্তান বিশিষ্ট শিল্পপতি ইঞ্জিনিয়ার মো: মোখলেছুর রহমান টিপু তরফদারের পক্ষ থেকে করোনা মহামারির শুরু থেকেই আমরা জাতি-ধর্ম, বর্ণ, দল মত নির্বিশেষে কর্মহীনদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করি। জাতির এই সংকটময় মুহুর্তে তিনি মানুষের পাশে দাঁড়িয়েছেন। এলাকার মানুষ তার কাছে চিরকৃতজ্ঞ থাকবে। গত বছরের ২৮ এপ্রিল থেকে শুরু করে অদ্যবধি সংগঠনের লোকজনের মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে বাড়ি বাড়ি পৌছে দেয়া হচ্ছে ত্রাণ সামগ্রী। এ পর্যন্ত কর্মহীন হয়ে পড়াদের মাঝে প্রাথমিকভাবে ১৩ হাজার প্যাকেট (১০ কেজি চাল, ৫ কেজি আলু) বিতরণ করা হয়। করোনায় আক্রান্ত ৫০০ এর অধিক পরিবারের মাঝে ৩০ থেকে ৪০ কেজি করে চাল, ১০ থেকে ১৫ কেজি করে আলু এবং নগদ ২০০০ থেকে ৬০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেয়া হয়। এর পাশাপামি লকডাউনে থাকা ১৭৭ জনকে খাদ্য সহায়তা ও নগদ অর্থ দেয়া হয়েছে। যা অদ্যবধি অব্যহত রাখা হয়েছে। এ ছাড়া করোনা চিকিৎসা সামগ্রী হিসেবে ২০টি হাই-ফ্লো অক্সিজেন সিলিন্ডার, ডুয়েল ফ্লো মিটার ১০ সেট, হাই-ফ্লো অক্সিজেন মিটার ২০টি, হাই-ফ্লো মাস্ক ৫ ডজন, ক্যানোলা মাস্ক ৬ ডজনসহ অন্যান্য চিকিৎসা সামগ্রী। এ ছাড়া দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ইউনিটে ভর্তি থাকা ৩০ জন করোনা রোগীর জন্য ১ কেজি করে আপেল এবং ১ কেজি করে কমলা লেবু দেয়া হয়েছে।

একইভাবে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ১২ শয্যা বিশিষ্ট হাই-ফ্লো অক্সিজেন প্লান্ট নির্মাণ করে দেয়া হয়েছে। এ ছাড়া চুয়াডাঙ্গা-২ নির্বাচনী এলাকার বাইরে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ শয্যা এবং মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২ শয্যা বিশিষ্ট অক্সিজেন প্লান্ট নির্মাণ করা হয়। দর্শনার কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি ইঞ্জিনিয়ার মোখলেছুর রহমান টিপু তরফদারের অর্থায়নে এই হাই-ফ্লো অক্সিজেন প্লান্টের ধারণ ক্ষমতা ১লাখ ৯৬ হাজার লিটার। আর ব্যাকআপ হিসেবে প্রস্তুত রাখা হয়েছে অক্সিজেন ভর্তি আরও ৪টি বড় অক্সিজেন সিলিন্ডার।

এই বিভাগের আরো

সর্বশেষ সংবাদ

- Advertisment -
Google search engine

সর্বাধিক জনপ্রিয়