ঢাকারবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

পারমাণবিক সাবমেরিনের তথ্য বিক্রির চেষ্টায় আটক মার্কিন দম্পতি

সাজিদ হাসান সোহাগ
ফেব্রুয়ারি ২০, ২০২২ ১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

পারমাণবিক সাবমেরিনের গোপন তথ্য বিদেশে পাচারের চেষ্টা করে আটক হয়েছেন এক মার্কিন দম্পতি। তথ্য পাচারের চেষ্টায় আটক হওয়া যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এক প্রকৌশলী ও তার স্ত্রী ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যের আদালতে নিজেদের দোষ স্বীকার করে নিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, আটক হওয়া ঐ দম্পতি প্রকৌশলী জোনাথন টোয়েবে (৪২) ও তার স্ত্রী ডায়ানা টোয়েবে (৪৬)। জোনাথন ও ডায়ানা দুজনই নিজেদের দোষ স্বীকার করে নিয়েছেন। শাস্তিস্বরূপ জোনাথনের প্রায় ১৭ বছর এবং ডায়ানার ৩ বছর মতো কারাদণ্ড হতে পারে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে।

জোনাথ যুক্তরাষ্ট্রের পারমাণবিক সাবমেরিনের ব্যবস্থাবিষয়ক বিশেষজ্ঞ। তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনী এবং সংরক্ষিত বাহিনীতে কাজ করেছেন। আর তার স্ত্রী ডায়ান একজন শিক্ষক।

তাদের ব্যাপারে তদন্তকারী কর্মকর্তা জানিয়েছে, অনেকদিন ধরেই জোনাথন পারমাণবিক সাবমেরিনের সকল গোপন তথ্য সংগ্রহ করেছিলেন। তল্লাশিচৌকিতে ধরা না পড়তে প্রতিবার তিনি সাবমেরিনের তথ্য সংক্রান্ত নথির কিছু পাতা বাইরে নিয়ে আসতেন।

শেষমেশ তিনি ধরা পড়েন ছদ্মবেশী এক এফবিআই ( যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা) সদস্যের হাতে। বিদেশি সরকারের হয়ে কাজ করছেন ভেবে জোনাথন ঐ এফবিআই সদস্য়ের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতেন।

এফবিআই কর্মকর্তাকে জোনাথনের লেখা এক বার্তাতেই ধরা পড়ে যান তিনি। বার্তাটি ছিলো, তিনি খুব সতর্কভাবে আর ধীরেস্থিরভাবে গোপন নথিগুলো নিজের আয়ত্তে এনেছেন। কেউ যেন সন্দেহ না করে এ জন্য কাজটি তিনি অফিসের সময়েই করেছেন।

তিনি আরও এক বার্তায় লিখেছিলেন, একদিন যখন সবকিছু নিরাপদ হয়ে যাবে, তখন পুরোনো দুই বন্ধু হয়তো কোনো ক্যাফেতে দেখা করার সুযোগ পাবো। এ সময় আমরা পানীয়র বোতল ভাগাভাগি করবো এবং অপকর্মের এসব গল্পগুলো নিয়ে হাসাহাসি করবো।

এই বার্তাগুলো লেখার পরই শেষমেশ বন্ধুবেশে থাকা এফবিআই কর্মকর্তার কাছেই ধরা পড়েছেন জোনাথন। তার স্ত্রী সরাসরি তথ্য ফাঁস না করলেও জোনাথন গোপন তথ্যগুলো বিক্রির জন্য নির্ধারিত স্থানে রাখার সময় আশেপাশে নজর রাখার কাজ করেছিলেন তিনি এবং একবার তথ্যসহ একটি ‘ডেটা কার্ড’ স্যান্ডউইচের মধ্যে লুকিয়েও রেখেছিলেন তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।