ঢাকাবৃহস্পতিবার , ৩ মার্চ ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

বরেণ্য এডভোকেট বদিউল আলমের ১৯তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন ও মিলাদ-মাহফিল

মানবতা ডেস্ক নিউজ
মার্চ ৩, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বরেণ্য আইনজীবী এডভোকেট বদিউল আলমের ১৯তম মৃত্যুবার্ষিকীতে চন্দনাইশ এর ফতেনগর গ্রামে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন চট্টগ্রাম জেলার ও সুপ্রিমকোর্টের আইনজীবী ও অন্যান্য সিনিয়র এডভোকেটগণ।
দোয়া ও পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট মোহাম্মদ আবুল হাশেম (সাবেক জেলা পিপি), চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত সভাপতি আবু মোহাম্মদ হাশেম, নব-নির্বাচিত সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন, নব-নির্বাচিত সহ-সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিটু।
একইদিনে এডভোকেট বদিউল আলমের মৃত্যুবার্ষিকীতে অনুষ্ঠিত হয় খতমে কোরআন, পারিবারিক মসজিদে মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠান। এ সময় মরহুমের ছোট ছেলে, কঙ্গো প্রজাতন্ত্র এর কনসাল ও গণমাধ্যম ব্যক্তিত্ব জিয়াউদ্দিন আদিল এবং তার সহধর্মিণী মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা, শিক্ষানুরাগী ও সমাজসেবীকা সালমা আদিল আগত অতিথিদের স্বাগত জানান।
অনুষ্ঠানে বক্তারা বরেণ্য এই আইনজীবীর বর্ণাঢ্য জীবন নিয়ে স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জেলা পিপি সালাউদ্দিন হায়দার সিদ্দিকী, সাবেক সভাপতি ও জেলা পিপি মোহাম্মদ কফিলউদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিমউদ্দীন চৌধুরী, এডিশনাল পিপি এডভোকেট শামসুদ্দিন সিদ্দিকী টিপু, সাবেক সহসাধারণ সম্পাদক তৌহিদুল মুনির টিপু, সাবেক নারী ও শিশু নির্যাতন দমন স্পেশাল পিপি ও সাবেক সহসভাপতি এম এ নাসের চৌধুরী, সুপ্রিমকোর্টেও আইনজীবী জনাব মোহাম্মদ মোতাহের হোসেন, সাবেক এডিশনাল পিপি মোহাম্মদ জহির উদ্দিন, এড: মেজবাহুল হাফিজ, এড: শাহাদত হোসেন, এড: মোহাম্মদ ওসমান, শিক্ষা-অনুরাগী গোলাম আজাদ শিশু প্রমুখ।
মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রথিতযশা আইনজ্ঞ এডভোকেট বদিউল আলম দীর্ঘ পাঁচদশক চট্টগ্রাম জজ কোর্ট ও সুপ্রিমকোর্টে আইনপেশায় নিয়জিত ছিলেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৬ সালে গ্রাজুয়েশন সম্পন্ন করে পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এল.এল.বি ডিগ্রী অর্জন করেন। তিনি কদম মোবারক এতিমখানা, বঙ্গবন্ধু ল টেম্পল কলেজ, মুসলিম এডুকেশন সোসাইটি, রেডক্রিসেন্ট সহ বিভিন্ন সামাজিক ও দাতব্য প্রতিষ্ঠান এর সাথে আমৃত্যু জড়িত ছিলেন।
এডভোকেট বদিউল আলম মুক্তিযুদ্ধকালীন চট্রগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি এবং পরবর্তীতে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)- এর চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতির দায়িত্বও পালন করেছেন। মুক্তিযুদ্ধ পরবর্তীতে ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি ও ১৯৮১ সালে সভাপতি পদেও দায়িত্বরত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।