ঢাকাশনিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

বসন্তের আগমনে আমের সোনালী মুকুলের ছড়াছড়ি 

গোলাম রব্বানী হিলি প্রতিনিধি
ফেব্রুয়ারি ২৬, ২০২২ ১:১০ পূর্বাহ্ণ
Link Copied!

ঋতুরাজ বসন্তের আগমনে শীত বিদায়ের লগ্নে প্রকৃতি বদলে গেছে। প্রকৃতি সেজেছে নতুন সাজে। সেই সাথে আমের সবুজ পাতার ফাঁকে সোনালী মুকুলের ছড়াছড়ি। দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলার চারপাশ জুড়েই মুকুলের মৌ মৌ গন্ধ। বাগান চাষিরা ব্যস্ত হয়ে উঠেছে  গাছের পরিচর্যায়।
হাকিমপুর উপজেলার তিনটি ইউনিয়ন ও পৌরসভা ঘুরে দেখা যায়, ঋতুরাজ বসন্ত ফাল্গুনের শুরুতেই পরিবর্তন শুরু হয়েছে প্রকৃতির। গাছের পুরনো পাতা ঝরে বের হচ্ছে নতুন পাতা। আর সেই পাতার ফাঁকে বেরিয়ে আসছে আম, লিচু, কাঁঠাল, সজনাসহ বিভিন্ন ফুলের মুকুল।
উপজেলার আলিহাট ইউনিয়নের কোকতাড়া গ্রামের মোজাফফর রহমানের সাথে কথা হলে তিনি বলেন, আমার বেশ কয়েকটি জাতের আম গাছ আছে। কলম গাছও আছে। প্রতি বছর গাছগুলোতে প্রচুর আম ধরে। আমগুলো খেতে খুব সুস্বাদু। এবারেও আম গাছে পর্যাপ্ত মুকুল আসছে। আর কিছু দিন গেলে কৃষি অফিসের পরামর্শ নিয়ে আমের মুকুলে স্প্রে করবো। আবহাওয়া অনূকূল থাকলে প্রচুর আম পাবো বলে আশা করছি।
কথা হয় হাকিমপুর হিলি পৌরসভার ৫ নং ওয়ার্ডের লুৎফর রহমানের সঙ্গে তিনি বললেন, আমার বাড়িতে একটা ফজলি ও একটি ন্যাংড়া জাতের আমের গাছ আছে। গাছ দুটির বয়স প্রায় ১২ থেকে ১৩ বছর হবে। প্রতি বছর পর্যাপ্ত পরিমাণ আম ধরে। এবারও গাছ দুটিতে প্রচুর মুকুল আসছে। আল্লাহ দিলে যদি ঝড়-বৃষ্টি না হয় তাহলে অনেক আম পাবো।
উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের মোফাজ্জল হোসেন বলেন, আমি প্রায় দেড় বিঘা জমির উপর একটা আম বাগান করেছি। বাগানে ফজলি, হিমসাগর, ন্যাংড়া, নাগ ফজলিসহ কয়েক জাতের আমের গাছ আছে। বাগানের বয়স ৫ বছর, প্রতিটি গাছ কলম করা, তাই ছোট থেকে গাছে আম ধরেছে। আশা করছি আবহাওয়া ভাল থাকলে এবারও আমের ভাল ফলন পাবো।
এবিষয়ে হাকিমপুর (হিলি) উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার মোছা. আরজেনা বেগম জানান, চলতি আম মৌসুমে এবার উপজেলায় ৪৭ হেক্টর জমিতে আম চাষ হচ্ছে।  বাগানের সংখ্যা ১৪৫ টি। এছাড়াও উপজেলার প্রায় বাড়িসহ বিভিন্ন  স্থানে আমের গাছ রয়েছে। প্রায় গাছে আমের মুকুল আসছে। আমরা আম বাগান চাষিসহ বসত বাড়িতে থাকা আম গাছ মালিকদের বিভিন্ন সেবা দিয়ে আসছি। এছাড়াও গাছের যত্ন নেওয়ার বিষয়ে পরামর্শ দিতে মাঠ পর্যায়ে ইতিমধ্যে কাজ শুরু করেছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।