ঢাকাসোমবার , ২১ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করছে জাতি

মানবতা ডেস্ক নিউজ
ফেব্রুয়ারি ২১, ২০২২ ২:০১ পূর্বাহ্ণ
Link Copied!

গভীর শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য সহকারে অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে জাতি ভাষা শহীদদের স্মরণের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে।

একুশে ফেব্রুয়ারিতে নাশকতার কোন শঙ্কা নেই। তবে কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারা দেশে কয়েক স্তরের নিরপত্তার কথা জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, করোনার কারণে ব্যক্তি পর্যায়ে ২ জন এবং সংগঠন থেকে সর্বোচ্চ ৫ জন একত্রে শ্রদ্ধা নিবেদন করতে পারবে।

মূলত রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ। ওই রক্তের দামে এসেছিল বাংলার স্বীকৃতি আর তার সিঁড়ি বেয়ে অর্জিত হয় স্বাধীনতা।

একুশে ফেব্রুয়ারি কেবল ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য আত্মত্যাগের দিন নয়, বাঙালির জাতিসত্তা, স্বকীয়তা আর সাংস্কৃতিক স্বাতন্ত্র রক্ষার আন্দোলনের রক্তে লেখা স্মারক। বাঙালির ইতিহাসের অবিস্মরণীয় এই দিনটি গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হয়।

তবে গতবারের মতো এবারও করোনাকালীন বেশকিছু নির্দেশনা মেনেই শ্রদ্ধা জানাতে যেতে হবে সবাইকে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, নিরাপত্তা তল্লাশির পাশাপাশি মাস্ক ও টিকার সনদও যাচাই করা হতে পারে। পাশাপাশি সংক্রমন রোধে দলবেধে বেদিতে যাতায়াতেও নিষেধ করা হয়েছে।

এদিকে, ২১ ফেব্রুয়ারির নিরাপত্তায় সিসিটিভি ক্যামেরার নজরদারির পাশাপাশি বিভিন্ন রাস্তায় বসানো হয়েছে তল্লাশি চৌকি। সারাদেশে নাশকতার কোন শঙ্কা না থাকলেও নিরাপত্তায় সর্বোচ্চ প্রস্তুতির কথা জানিয়েছে র‍্যাব। গোয়েন্দা নজরদারির পাশাপাশি সাইবার অপরাধ নিয়ন্ত্রণে অনলাইনেও থাকছে আলাদা মনিটরিং ।

শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে ভিড়ের মধ্যে নারী ও শিশুরা যাতে কোন ধরনের হেনস্তার শিকার না হয় সেদিকেও বিশেষ নজর থাকবে বলে জানিয়েছেন র‍্যাব মহাপরিচালক।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।