সোমবার, আগস্ট ২, ২০২১
Homeদেশজুড়েঢাকা বিভাগবিশ্বের সবচাইতে ছোট গরু, ২০ ইঞ্চি উচ্চতা ওজন ২৬ কেজি

বিশ্বের সবচাইতে ছোট গরু, ২০ ইঞ্চি উচ্চতা ওজন ২৬ কেজি

ঢাকার আদূরে শিল্পাঞ্চল সাভারের আশুলিয়া থানা ধীন পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম এলাকায় মিলল বিশ্বের সবচাইতে ছোট একটি গরু। গরুটির নাম ‘রাণী’। মাত্র ২০ ইঞ্চি উচ্চতার এই গরুটির ওজন ২৬ কেজি। গরুটির ওজন ও সাইজ অনুযায়ী আমাদের বাংলাদেশের দেশীয় গরুর চাইতে তুলনামূলক দামট অনেক বেশি হয়েছে মনে করেন এলাকাবাসী।

যার দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত। গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে ইতিমধ্যে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে এই গরুটির মালিক। সাভারের আশুলিয়া ইউনিয়নের চারিগ্রাম এলাকায় ‘শিকড় এগ্রো লিমিটেড’।

পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ।গরুটির মালিক জানায়, ইন্টারনেট ঘেটে স্টাডি করে দেখে তারা জানতে পেরেছে- এটিই পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট গরু। এটি এখন কোরবানির উপযুক্ত। গিনেস বুক অফ ওয়ার্ল্ডে ‘রাণী’কে রেকর্ডভুক্ত করতে গত ২ জুলাই রাত ১২টার পর আবেদন জানানো হয়েছে। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে- তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া সম্পন্ন করেই তারা আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে সিদ্ধান্ত জানাবে।

এদিকে সাভারের আশুলিয়ার চারিগ্রাম এলাকায় পাওয়া গরুটির নাম ‘রাণী’ ভারতের ‘মানিকিয়াম’ এর চেয়েও কম ওজন ও উচ্চতা। ‘বক্সার ভূট্টি’ জাতের এই খর্বাকৃতির গরুটির বয়স এখন ২ বছর।

শিকড় এগ্রো জানায়, প্রায় ১ বছর আগে কোন এক মাধ্যমে খবর পেয়ে নওগাঁ থেকে গরুটিকে সংগ্রহ করে সাভারে নিয়ে আসা হয়। এখন সাভারেই এটিকে পালন করা হচ্ছে। গরুটিকে দিনে দুই বেলা খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটির খাবারও অনেকটা কম লাগে।

এদিকে স্থানীয় এক পশু চিকিৎসক বলেছেন, ছোট্ট এই গরুটি পুরোপুরি সুস্থ রয়েছে। এর উচ্চতা এবং ওজন আর বাড়ার সম্ভাবনা নেই। তাই এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments