ঢাকাবৃহস্পতিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

বৈশ্বিকভাবে রিলস চালু করল ফেসবুক

মানবতা ডেস্ক নিউজ
ফেব্রুয়ারি ২৪, ২০২২ ৪:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্বের ১৫০ টিরও বেশি দেশে সংক্ষিপ্ত ভিডিও ফিচার রিলস চালু করছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। গতকাল মঙ্গলবার এর মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে । জনপ্রিয় সংক্ষিপ্ত ভিডিও ফিচারের মাধ্যমে টিকটকে টেক্কা দিতেই ফেসবুকের এই পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে , সাম্প্রতিক সময়ে ফেসবুক তার বাজার মূল্যের এক-তৃতীয়াংশ হারিয়েছে।

তাই রিলকেই এর মূল চালিকা শক্তি হিসেবে অগ্রাধিকার দিচ্ছে প্রতিষ্ঠানটি। যা চীনা প্রযুক্তি জায়ান্ট বাইটড্যান্সের মালিকানাধীন জনপ্রিয় শর্ট-ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের বিপরীতে ২০২০ সালে ইনস্টাগ্রামে রিল চালু করে মেটা। পরবর্তীতে ২০২১ সালে ফেসবুকেও চালু করা হয় এই ফিচার । তবে তা অল্প কিছু দেশের ব্যবহারকারীদের জন্য সীমাবদ্ধ ছিল। মেটা সিইও মার্ক জাকারবার্গও মঙ্গলবার একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন , রিলস ইতিমধ্যেই আমাদের সবচেয়ে জনপ্রিয় ফিচার।

বিশ্বব্যাপী এটিকে আরও ছড়িয়ে দিতেই আমরা এই পদক্ষেপ নিয়েছি। অন্যদিকে মেটা বলছে , বিভিন্ন দেশের ক্রিয়েটরদের বোনাস প্রদানের মাধ্যমে এই ফিচার আরও প্রসারিত করা হচ্ছে। এমনকি বিজ্ঞাপন ছাড়াও ক্রিয়েটরদের অর্থ উপার্জনের অন্য উপায়ও থাকছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।