ঢাকাবৃহস্পতিবার , ১৬ ডিসেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

ব্যাটারিচালিত অবৈধ তিন চাকার যান বন্ধের নির্দেশ হাইকোর্টের

মানবতা ডেস্ক নিউজ
ডিসেম্বর ১৬, ২০২১ ৮:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

সারা দেশে ব্যাটারিচালিত প্রায় ৪০ লাখ থ্রি-হুইলার যান বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে এসব যান আমদানি ও বেচাকেনায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম। বলেন, ইজিবাইকগুলো অবৈধভাবে বিদ্যুৎ দিয়ে চার্জ দেয়া হয়, যা থেকে সরকার কোনো অর্থ পায় না। এছাড়া এগুলো পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর।

এদিকে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো বলছে, সারাদেশের ইজিবাইকগুলো দৈনিক চার্জ দিতে অন্তত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহৃত হচ্ছে। এসব ইজিবাইকে বাণিজ্যিক বা আবাসিক লাইন থেকে চার্জ দেয়া হয়। আবার কোনো কোনো ক্ষেত্রে বিদ্যুৎ চুরিও করা হয়। এতে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে সরকার।

এর আগে গত ১৩ ডিসেম্বর বাঘ ইকো মোটরস লিমিটেডের সভাপতি কাজী জসিমুল ইসলামের পক্ষে হাইকোর্টে রিটটি করা হয়। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ ৭ জনকে বিবাদী করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম; রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আইনজীবী আতিক বলেন, দেশে ৪০ লাখের বেশি থ্রি হুইলার ও ইজিবাইক চলছে। ব্যটারিচালিত এসব যানবাগন চলাচলের কোনো অনুমতি নেই। এ আইনজীবী আরো জানান, পরিবেশবান্ধব, সৌরবিদ্যুত দিয়ে চলে এমন একটি ইজিবাইক স্থানীয়ভাবে প্রস্তুত করে বাজারে আনতে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন নিয়েছেন রিট অবেদনকারী। সে কারণে দেশে অনুমোদন ছাড়া যেসব ইজিবাইক বা থ্রি হুইলারগুলো চলছে, সেগুলো বন্ধের জন্যই এ রিট আবেদনটি করা হয়।

অবৈধ থ্রি হইলার, ইজিবাইকের আমদানি ও নির্মাণ বন্ধের জন্য গত ৯ ডিসেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং জাতীয় রাজস্ব বোর্ডর (এনবিআর) চেয়ারম্যানের কাছে আবেদন করেছিলেন রিট আবেদনকারী। হাই কোর্ট তা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে বলেও জানান এ আইনজীবী।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।