ঢাকাবুধবার , ২৬ জানুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

স্যামসাং কিউএলইডি ও লাইফস্টাইল টিভি

আলভি রহমান, স্যামসাং
জানুয়ারি ২৬, ২০২২ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ছত্রিশ হাজারেরও বেশি সদস্য বিশিষ্ট ইউরোপের সর্ববৃহৎ কারিগরি-বৈজ্ঞানিক সমিতি জার্মানির ভারব্যান্ড ডয়েচার ইলেক্ট্রোটেকনিক্যার (ভিডিই) এর ‘আই কেয়ার’ সনদ অর্জন করেছে ২০২২ স্যামসাং লাইফস্টাইল টিভি। এই সনদটি স্যামসাংয়ের ২০২২ লাইফস্টাইল টিভিগুলোর জন্য প্রযোজ্য, যার মধ্যে রয়েছে দ্য ফ্রেম, দ্য সেরিফ ও দ্য সিরো। বিভিন্ন বিভাগে টেলিভিশনের স্ক্রিনগুলো মূল্যায়ন করা হয়, এগুলো হলো: ‘সুরক্ষা’, ‘দেখার ক্ষেত্রে চোখে আরাম’, ফ্লিকার লেভেল, অভিন্নতা এবং রঙের স্পষ্টতা।

নতুন লাইফস্টাইল টিভিগুলো আন্তর্জাতিক ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন (আইইসি) কর্তৃক ‘লাইট হ্যাজার্ড’ শ্রেণিবিন্যাস পদ্ধতির ওপর ভিত্তি করে নীল আলো নির্গমন এবং মেলাটোনিন প্রতিরোধের মাত্রা থেকে সুরক্ষার জন্য মূল্যায়ন করা হয়। স্যামসাংয়ের ২০২২ লাইফস্টাইল টিভিগুলো স্ক্রিন ফ্লিকারিংয়ের জন্য আইসি এর মানদণ্ডে সন্তোষজনক ফল অর্জন করে। উল্লেখ্য, স্ক্রিন ফ্লিকারিং দর্শকদের চোখের ক্লান্তি বা মাথাব্যথার কারণ হতে পারে। রঙের স্পষ্টতা এবং ছবির গুণগত মান অভিন্ন রাখার ক্ষেত্রেও স্যামসাং টিভি’কে স্বীকৃতি প্রদান করা হয়, উভয় উপাদানই টিভি দেখার সময় চোখের আরামের বিষয়টিকে নিশ্চিত করে।

স্যামসাংয়ের ২০২২ লাইফস্টাইল টিভিগুলো শীর্ষস্থানীয় স্বাধীন সুরক্ষা বিজ্ঞান সংস্থা আন্ডাররাইটার্স ল্যাবরেটরিজ (ইউএল) কর্তৃক ‘গ্লেয়ার-ফ্রি’ হিসেবে যাচাই করা হয়। ইউএল এর যাচাইকরণ ইন্টারন্যাশনাল কমিশন অন ইলুমিনেশন (সিআইই) কর্তৃক নির্ধারণ করা ইউনিফাইড গ্লেয়ার রেটিং (ইউজিআর) মান নির্ধারণ মানদণ্ডের বিপরীতে পণ্যগুলোর মূল্যায়ন করে ‘গ্লেয়ার-ফ্রি’ এর দাবিকে বৈধ করে। স্যামসাং এর নতুন লাইফস্টাইল টিভিগুলোতে সর্বোত্তম উজ্জ্বলতা এবং গ্লেয়ার ছাড়া  ছবির গুণগতমান নিশ্চিত করতে অ্যান্টি-গ্লেয়ার, অ্যান্টি-রিফ্লেকশন এবং অ্যান্টি-ফিঙ্গারপ্রিন্ট বৈশিষ্ট্য সহ একটি নতুন ম্যাট ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।

গ্লেয়ারের এই মূল্যায়নগুলো ৩০০ লাক্স এবং ৭০ লাক্সে টিভি দেখার পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে হিসাব করা হয়, যা একটি উজ্জ্বল আলোকিত কর্মক্ষেত্রের সমতুল্য এবং ৭০ লাক্স সাধারণত ম্লান আলোযুক্ত কাজের ক্ষেত্রের মান।

এছাড়াও, স্যামসাংয়ের সকল নতুন ২০২২ কিউএলইডি মডেলগুলো বিশ্বব্যাপী রঙ শিল্পের বিশ্বখ্যাত ব্র্যান্ড এবং প্যানটোন ম্যাচিং সিস্টেম (পিএমএস) এর নির্মাতা প্যানটোন থেকে বিশ্বের প্রথম ‘প্যানটোন ভ্যালিডেটেড’ সনদ পেয়েছে।

প্যানটোন থেকে স্বীকৃতি পাওয়া এই মডেলগুলোর মধ্যে নতুন উন্মোচিত হওয়া ২০টি মডেলই রয়েছে – ফোরকে এবং এইটকে উভয় ক্ষেত্রেই ১৫টি কিউএলইডি টিভি এবং পাঁচটি মনিটর। স্যামসাং এর ২০২২ কিউএলইডি টিভি লাইন-আপটি ২,০৩০টি প্যানটোন রঙের সঠিক অভিব্যক্তি এবং নতুন যোগ করা ১১০টি স্কিন টোন শেডের জন্য স্বীকৃতি পেয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।