ঢাকাসোমবার , ৭ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

হঠাৎ বৃষ্টিতে ইট ভাটার কাঁচা ইট গলে গেছে ভাটা মালিকদের ব্যাপক ক্ষতি

গোলাম রব্বানী হিলি প্রতিনিধি
ফেব্রুয়ারি ৭, ২০২২ ১১:০০ পূর্বাহ্ণ
Link Copied!

মাঘের শীতে টানা দুই দিনের প্রবল বর্ষণে দিনাজপুরের হাকিমপুর, ঘোড়াঘাট ও নবাবগঞ্জ উপজেলার প্রায় ৪০টি ইট ভাটায় কাঁচা ইট পানিতে ভিজে গলে গেছে। এতে প্রায় ৮ থেকে ১০ কোটি টাকার ক্ষতি সাধন হয়েছে বলে ইট ভাঁটা মালিকেরা জানিয়েছেন।

সরজমিনে দেখা গেছে, ইট পোড়ার মৌসুমে কোন বছর অসময়ে এত বেশি বৃষ্টিপাত হয়নি। এবছর শুরু থেকেই এ শিল্প প্রতিষ্ঠানে দূর্যোগ দেখা দেয়। গত বছরের তুলনায় এবছর জ্বালানি হিসেবে কয়লা ব্যবহার করত অনেক ইটভাটা কিন্তু এবছরে কয়লার তিনগুণ মূল্য বৃদ্ধির কারণে অনেক ইটভাটা জ্বালানি হিসেবে পুড়ছে কাঠ। হাকিমপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাটে বৃষ্টির কারণে ইট ভাটায় ব্যপক ক্ষতি হয়েছে। এতে প্রায় ৮ থেকে ১০ কোটি টাকার উপরে কাঁচা ইট নষ্ট হয়েছে বলে জানা গেছে। ফলে এবছর ইটের দাম অতিমাত্রায় বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

হাকিমপুর উপজেলার জালালপুর ইট ভাটার মালিক মোনা জানান, ৩ টি উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ৪০টি ইটভাটায় ইট তৈরি করা হচ্ছে। গত দুই দিন আগের টানা বৃষ্টির কারণে ভাটাগুলোতে পোড়ানোর জন্য তৈরী করা কাঁচা ইট পানিতে গলে নষ্ট হয়ে যায়। ক্ষতি পুষিয়ে নিতে বৃষ্টির পর পুনরায় ভাটাগুলোতে ইট প্রস্তুত করা হচ্ছে। আমার ভাটাতে প্রায় ১০ থেকে ১৫ কোটি টাকার কাঁচা ইট নষ্ট হয়ে গেছে।

নবাবগঞ্জের ইটভাটা মালিক হাফিজুর রহমান জানান, দফায় দফায় বৃষ্টির কারণে তাঁর ভাটাতে মাটির তৈরি কাঁচা ইট নষ্ট হয়েছে। এতে প্রায় ১০লাখ টাকার ইট পানিতে গলে গিয়েছে। এ ছাড়া সবগুলো ইটভাটা মিলিয়ে প্রায় ৮ থেকে ১০ কোটি টাকার কাঁচা ইট নষ্ট হয়েছে। ইটভাটার কোন মালিক এবছর লাভের অংশ দেখতে পারবেন না। প্রত্যেকেরই কমবেশী ক্ষতির সম্মুখীন হতে হবে বলে জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।