ঢাকারবিবার , ১৩ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

হিলির জনস্বাস্থ্যের টিউবওয়েলে পড়ে না পানি দুর্ভোগ চরমে সুবিধা ভোগীদের

গোলাম রব্বানী হিলি প্রতিনিধি
ফেব্রুয়ারি ১৩, ২০২২ ১:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

পানির অপর নাম জীবন, পানি ছাড়া মানুষ বাঁচতে পারে না। মানুষের পানির অভাব দুর করতে এবং বিশুদ্ধ পানি সরবরাহের জন্য সরকার জনস্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে উপজেলা-পৌর এলাকায় স্থাপন করেছে টিউবওয়েল। কিন্তু দিনাজপুরের হাকিমপুরে (হিলি) উপজেলার জনস্বাস্থ্য বিভাগের প্রায় অধিকাংশ টিউবওয়েলগুলো বিকল হয়ে পড়ে আছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অভিযোগ করেও মেরামত হয় না, এমন অভিযোগ সুবিধা ভোগীদের।

গত কাল শনিবার (১২ ফেব্রুয়ারি) হাকিমপুর (হিলি) উপজেলার তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভা ঘুরে দেখা যায়, সরকারের “সমগ্র দেশের নিরাপত্তা সহকারী প্রকল্পের” ৭৮ টি টিউবওয়েল স্থাপন হয়েছে এই উপজেলায়। কিন্তু প্রায় টিউবওয়েলগুলো বিকল হয়ে পড়ে আছে। অনেক টিউবওয়েল দিয়ে পানি বেড় হয় না আবার কোনগুলো একেবারে অকেজো হয়ে আছে।
টিউবওয়েলগুলো মুলত যেসব এলাকার মানুষ অভাবি ঐসব এলাকায় স্থাপন করেন সরকার। টিউবওয়েলগুলো স্থাপন করার পর আর কোন খোঁজ-খবর রাখেন না উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর কিংবা ঠিকাদাররা। তারে নারে করে বসানো হয়েছে এসব টিউবওয়েল। অনেক টিউবওয়েল বসানোর এক দুই সপ্তাহের মধ্যে নষ্ট হয়ে গেছে। সুবিধা ভোগীরা বারংবার অভিযোগ করেও কোন মেরামত হয় না।

উপজেলার বোয়ালদাড় ইউনিয়নের বাগদোড় গ্রামের সুবল চন্দ্র বলেন, আমাদের পূজা মন্দিরে উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি টিউবওয়েল বসানো হয়েছে। বসানোর সপ্তাহ খানেক পর আর পানি উঠে না। আমরা কয়েক বার নিজ খরচে ঠিক করেছি। কিন্তু তারপরও নষ্ট হয়ে গেছে। উপজেলা জনস্বাস্থ্য দপ্তরে অভিযোগ করলে, এই দিচ্ছি, দিবো বলে থাকে, কিন্তু আজ পর্যন্ত টিউবওয়েলটি মেরামত করে দেয় না।

উপজেলার ২ নং বোয়ালদাড় ইউনিয়নের চেয়ারম্যান ছদরুল ইসলাম বলেন, আমার ইউনিয়নের অধিকাংশ জনস্বাস্থ্যের দেওয়া টিউবওয়েলগুলো বিকল হয়ে পড়ে আছে, মেরামত করার কোন বালাই নেই। আমি উপজেলায় মাসিক মিটিংয়ে ইউএনও মহোদয়ের মাধ্যমে বলেছিলাম, কিন্তু কোন কাজ হয়নি। টিউবওয়েলগুলোর দ্বারা অনেক মানুষ উপকৃত হয়। আশা করছি টিউবওয়েলগুলো অতি সত্তর মেরামত হউক।

হিলি বাজারের একজন দোকানদার লুৎফর রহমান বলেন, বাজারের দক্ষিণ পাশে সাইকেল হাটিতে একটি টিউবওয়েল দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে আছে, এর কোন মেরামত নেই। হাটের দিন হাজারও মানুষের টিউবওয়েলটি প্রয়োজন হয়, পথচারীদেরও অনেক প্রয়োজন হয়ে। যদি টিউবওয়েলটি ঠিক হতো তাহলে মানুষের অনেক উপকার হতো।

হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, পৌর বাজারের দক্ষিণ পাশের টিউবওয়েলটি জনস্বাস্থ্য অধিদপ্তরের, এটি তারা দেখবেন। তবে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অবগত করবো, তারা যেন পৌর এলাকার অতিসত্বর টিউবওয়েলগুলো মেরামত করে দেন।

হাকিমপুর (হিলি) উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন বলেন, অসহায় গরীব মানুষদের সুবিধার জন্য সরকার উপজেলার বিভিন্ন এলাকায় জনস্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে টিউবওয়েলগুলো বসানো হয়েছে। তবে উপজেলার বিভিন্ন স্থানের লোক জন আমাকে অভিযোগ দিয়েছে টিউবওয়েলগুলো বিকল হয়ে আছে। ইতিমধ্যে আমি উপজেলা জনস্বাস্থ্য দপ্তরের কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি, বিকল হওয়া টিউবওয়েলগুলো যেন দ্রুত মেরামত করা হয়।

এবিষয়ে হাকিমপুর উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী কর্মকর্তা এসএম রায়হান হোসেন বলেন, উপজেলার কোন স্থানের টিউবওয়েল বিকল হয়েছে, আমাদের নিকট কোন এমন অভিযোগ কেউ দেয়নি। অভিযোগ পেলে তা দ্রুত মেরামত করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।