ঢাকাসোমবার , ২১ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

হিলি স্থলবন্দরে কমেছে দেশী পেঁয়াজের দাম

সাজিদ হাসান সোহাগ
ফেব্রুয়ারি ২১, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

দিনাজপুরের হিলি স্থলবন্দর কাঁচাবাজারে দেশী পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি ও ভারত থেকে পেঁয়াজের আমদানি বাড়ায় দেশি পেঁয়াজের দাম। দুই দিনের ব্যবধানে দাম কমেছে কেজিতে ১০ টাকা। পাইকারি বাজারে প্রকারভেদে ৪০ থেকে ৪২ টাকার দেশি পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। অন্যদিকে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে পাইকারি বাজারে ২৬ থেকে ২৮ টাকা কেজি দরে। পেঁয়াজের দাম কমায় স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মধ্যে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে হিলি পেঁয়াজ বাজার ঘুরে দেখা যায়, দুইদিন আগে সরবরাহ ও আমদানি কম হওয়ায় দেশি পেঁয়াজের দাম বেড়ে পাইকারি বাজারে বিক্রি হয়েছিল ৪০ থেকে ৪২ টাকা কেজি দরে। খুচরা বাজারে মুল্য ছিল ৪৫ থেকে ৪৮ টাকা কেজি।

দুইদিনের ব্যবধানে ভারতীয় পেঁয়াজের আমদানি বাড়ায় ৪০-৪২ টাকার দেশি পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৩০-৩২ টাকা কেজিতে। খুচরা বাজারে দাম কেজিতে ৩৪-৩৬ টাকা। ভারত থেকে আমদানি হওয়া পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২৬ থেকে ২৮ দরে। সেই পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে। বাজারে পর্যাপ্ত পেঁয়াজের আমদানি ও দাম কমে যাওয়ায় স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মধ্যে।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, এক সপ্তাহ আগে ২৫ থেকে ২৬ টাকা দরে পেঁয়াজ কিনেছিলাম। পরে দাম বেড়ে ৪৫ থেকে ৪৮ টাকা হয়েছিল। এতে আমাদের মতো সাধারণ মানুষকে হিমশিম খেতে হয়েছিল। আজ বাজারে এসে দেখি দাম অনেকটা কমেছে। যদি দাম আরেকটু কম হতো তাহলে আমাদের জন্য ভালো হতো।

হিলি বাজারের পেঁয়াজ পাইকারি ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি বৃদ্ধি ও বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দাম অনেকটাই কমে গেছে। ৪০ টাকার পেঁয়াজ আজ ৩০ টাকা কেজি পাইকারি দিচ্ছি। আর ভারতীয় পেঁয়াজ ২৬ থেকে ২৮ টাকা কেজি দরে বিক্রি করছি। পেঁয়াজের আমদানি বাড়লে বাজারে দাম আরও কমে যাবে বলে আশা করছি।

এদিকে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক বলেন, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি আগের তুলনায় বেড়েছে। গত বৃহস্পতিবার বন্দর দিয়ে যেখানে মাত্র দুটি ট্রাকে ২৯ টন পেয়াজ আমদানি হয়েছিল। শনিবার ১৪টি ট্রাকে ৪০৩ টন পেঁয়াজ আমদানি হয়েছে। রবিবার ১৭ টি ভারতীয় ট্রাকে ৪৩৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।