ঢাকারবিবার , ২৭ ফেব্রুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি-কৃষক
  4. খেলার খবর
  5. চাকরী
  6. চিকিৎসা-করোনা
  7. জাতীয়
  8. দেশ-জুড়ে
  9. ধর্ম-কর্ম
  10. প্রযুক্তি খবর
  11. বিনোদন
  12. বিস্ময়কর
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

হিলি স্থলবন্দর দিয়ে চিপস পাথর আমদানি শুরু

গোলাম রব্বানী হিলি প্রতিনিধি
ফেব্রুয়ারি ২৭, ২০২২ ১১:০২ পূর্বাহ্ণ
Link Copied!

ভারতে পার্কিং চার্জ বৃদ্ধি ও ওভারলোডিং বন্ধসহ নানা জটিলতায় ১৪ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চিপস পাথর আমদানি শুরু হয়েছে।

আজ রবিবার সকালে ভারত থেকে পাথরবাহী ১৩ টি ট্রাকে ৩৩৮ টন চিপস পাথর নিয়ে বন্দরে প্রবেশ করেছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক কাষ্টমস্ ও বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইটি জানান,ভারতে নানা জটিলতায় গত ১৩ ফেব্রুয়ারি থেকে হিলি বন্দর দিয়ে চিপস পাথর আমদানি বন্ধ ছিল। তবে এ সময় দেশটির সরকারি নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট পরিমাণ (আন্ডারলোডিং) বোল্ডার পাথর আমদানি অব্যাহত ছিল। এ বিষয়ে ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ছিলাম। তারা জানিয়েছিলেন, রবিবার থেকে চিপস পাথর রফতানি করবেন। সে অনুযায়ী আজ চিপস পাথর রফতানি করায় বন্দর দিয়ে আমদানি শুরু হয়েছে।

হিলি পানামা পোর্ট এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান,দেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে এই পাথরের ব্যাপক চাহিদা রয়েছে। আজ থেকে আমদানি শুরু হওয়ায় সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে, তেমনি স্থলবন্দরের দৈনন্দিন আয়ও বৃদ্ধি পাবে।

ভারতে গত ১২ ফেব্রুয়ারি থেকে ওভারলোডিং বন্ধসহ ট্রাকের পার্কিং চার্জ দিনে ১শ’ টাকার স্থলে ৪শ’ টাকা, হল্টেজ চার্জ সারাদিনে ৩০ টাকার পরিবর্তে ঘণ্টা প্রতি ৫০ টাকা করে নেওয়ার প্রতিবাদে ১৩ ফেব্রুয়ারি থেকে হিলি বন্দর দিয়ে চিপস পাথর রফতানি বন্ধ করে দেন ভারতীয় ব্যবসায়ীরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।