মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১
ঢাকা আজ-মঙ্গলবার; ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ; ১৯শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ;দুপুর ১২:৫১;বর্ষাকাল
Homeআন্তর্জাতিক‘৫ হাজার ইসরাইলিকে নাগরিকত্ব দিয়ে ‘বিশ্বাসঘাতকতা’ করেছে আমিরাত’

‘৫ হাজার ইসরাইলিকে নাগরিকত্ব দিয়ে ‘বিশ্বাসঘাতকতা’ করেছে আমিরাত’

পাঁচ হাজার ইসরাইলিকে নাগরিকত্ব দিয়ে সংযুক্ত আরব আমিরাত ‘বিশ্বাসঘাতকতা’ করেছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলন। ইসলামি জিহাদের মুখপাত্র তারিক সালমি ইয়েমেনের আল-মাসিরা টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেন।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাত পাঁচ হাজার ইসরাইলিকে নাগরিকত্ব দিয়ে ফিলিস্তিনি জাতি ও মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা। আবু ধাবি ‘বিশ্বাসঘাতক ও আপসকামী’ সরকার।

তিনি দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ব্যাপারে আরব আমিরাতসহ অন্যান্য আরব দেশকে তাদের ভুল হিসাব-নিকাশ পুনর্বিবেচনা করা আহ্বান জানান।

তারিক সালমি বলেন, বিশেষ করে সাম্প্রতিক গাজা যুদ্ধে যখন ফিলিস্তিনি জনগণের শক্তিমত্তা এবং তেল আবিবের ‘অজেয়’ থাকার ভুয়া দাবি প্রমাণিত হয়েছে তখন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে আরব দেশগুলোর দুর্বলতা প্রকাশ করা উচিত হবে না।

গত বৃহস্পতিবার ‘এমিরাটস লিকস’ ওয়েবসাইট খবর দেয়, গত তিন মাসে প্রায় ৫,০০০ ইসরাইলি সংযুক্ত আরব আমিরাতের নাগরিকত্ব লাভ করেছে। আরব আমিরাত বিদেশিদেরকে নাগরিকত্ব দেয়ার বিধান রেখে আইন সংশোধন করার পর ইহুদিবাদীদেরকে এই সেবা দেয়া হয়। এর আগে বিদেশিদেরকে নাগরিকত্ব দিত না সংযুক্ত আরব আমিরাত।

এমিরাটস লিক্‌স জানিয়েছে, পুঁজি বিনিয়োগের অজুহাতে দুবাই ও আবুধাবিতে ইসরাইলি নাগরিকদের আনাগোনা ব্যাপকভাবে বেড়ে গেছে। ইসরাইলিরা তাদের নিজস্ব নাগরিকত্ব ত্যাগ না করেই আরব আমিরাতের নাগরিকত্ব গ্রহণ করার সুযোগ লাভ করেছে। এই নাগরিকত্ব লাভের ফলে ইহুদিবাদীরা এখন অনায়াসে এবং অগ্রিম ভিসা গ্রহণ করা ছাড়াই পারস্য উপসাগর ও আরব দেশগুলো অতিক্রম করতে পারবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments