ছয় কোটি ৮০ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ

ছয় কোটি ৮০ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদকঃ

টিকা বিষয়ক আন্তর্জাতিক জোট গ্যাভি কোভেক্স থেকে ৬ কোটি ৮০ লাখ ডোজ করোনা টিকা পাবে বাংলাদেশ। বুধবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত কোভিড-১৯ এবং স্বাস্থ্যবিষয়ক অন্যান্য হালনাগাদ তথ্য অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। আগামী বছরের মধ্যে এই টিকা পাওয়ার আশার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

প্রতিটি টিকার জন্য ১ দশমিক ৬ ডলার থেকে ২ ডলার করে দিতে হবে। বিভিন্ন দেশে করোনা টিকা সুবিধা নিশ্চিত করার জন্য একটি আন্তর্জাতিক উদ্যোগ হলো গ্যাভি কোভেক্স ফ্যাসিলিটি।

সভায় জানানো হয়, ন্যাশনাল ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট প্ল্যান তৈরির কাজ শেষ পর্যায়ে। আগামী ফেব্রুয়ারি থেকে জুনের মধ্যে গ্যাভির টিকা সরবরাহ করা শুরু হবে।

বাংলাদেশ এই সময়ের মধ্যে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখবে। প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা পাওয়া যাবে। এ ছাড়া আগামী মাস থেকে দেশের ১০টি জেলায় কোভিড-১৯ শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষা চালু করা হবে।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃ ও শিশুস্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর মো. শামসুল হক টিকা সংগ্রহে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

তিনি বলেন, গত ৯ জুলাই বাংলাদেশ গ্যাভির (গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমুনাইজেশন) কাছে টিকা পাওয়ার আগ্রহের কথা জানায়। গত ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়ে গ্যাভি জানায় বাংলাদেশ তাদের টিকা পাওয়ার যোগ্য।

তিনি জানান, গ্যাভি সব দেশকে মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য টিকা দেবে। বাংলাদেশ ৩ কোটি ৪০ লাখ মানুষের জন্য ৬ কোটি ৮০ লাখ ডোজ টিকা পাবে (একজনের জন্য দুটি করে ডোজ)। আগামী ৭ ডিসেম্বর থেকে পরিকল্পনা জানানোর প্রক্রিয়া শুরু হবে, ওই দিনই বাংলাদেশ তা করার চেষ্টা করবে।

সূত্র,বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন:

এই ক্যাটাগরির আরো সংবাদ

Youtube Channel Subscribe

মোট ভিজিটর

0065687
Visit Today : 331
Visit Yesterday : 491
This Month : 12470
Total Visit : 65687
Who's Online : 3
Your IP Address: 3.239.40.250

Video Gallery