ইসলামি চিন্তা
ঘুষ না খেলে চাকরি চলে যাবে; সেক্ষেত্রে যা করণীয়ঃ

নিজস্ব প্রতিবেদকঃ

ছবি: মানবতা টিভি

প্রশ্ন: এক ব্যক্তি সরকারী চাকরি করে। তার ওপর এবং অধীন সকলেই ঘুষের সঙ্গে জড়িত। যার কারণে তারও ঘুষ খেতে হয়। আর ঘুষ না খেলে চাকরি হারাবার ভয় আছে।

এখন জানার বিষয়, উল্লেখিত কারণে সে ঘুষ খেতে পারবে কি না? এই ব্যাপারে শরয়ী হুকুম কী? জানিয়ে বাধিত করবেন।

উত্তর: আল্লাহ তায়ালা বলেছেন, হে ঈমানদারগণ! তোমরা পরষ্পরে একে অন্যের ধন-সম্পদ অন্যায় ভাবে গ্রাস করো না। (সূরা: নিসা, আয়াত: ২৯)। হজরত আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) ঘুষ দাতা এবং ঘুষ গ্রহীতা উভয়ের ওপর লানত করেছেন। (তিরমিযি ১৩৩৭)।

সুতরাং উল্লিখিত কারণে আপনার জন্য ঘুষ খাওয়া জায়েয হবে না। আপনার উচিত হলো, অন্যত্র বদলী হয়ে যাওয়া যেখানে এই ধরণের সম্ভবনা নেই।

বা যেখানে বলা দ্বারা এই সমস্যার সমাধান হবে সেখানে বলা। তা যদি সম্ভব না হয়, তাহলে অন্য একটি চাকরি তালাশ করা। অন্য চাকুরি না পাওয়া পর্যন্ত অপারগতা বসত ওই চাকরি করা যেতে পারে।

(ফতওয়ায়ে শামী ৮/৪২,আলবাহরুর রায়েক ৬/৪৪১,ফতহুল কাদীর ৭/২৩৬, ফতওয়ায়ে তাতারখানিয়া ১১/৭৮, হিন্দিয়া ৩/৩১৬, মওসুয়াহ ২৪/২৫৬, আপকি মাসায়েল ৭/২২৬)।

শেয়ার করুন:

এই ক্যাটাগরির আরো সংবাদ

ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে কাউন্সিলর পদে ৪ জন প্রার্থী ৫০ ভোটও পাননি। এ ছাড়া ১০০ এর নিচে ভোট পেয়েছেন তিন জন প্রার্থী। রোববার সন্ধ্যায় প্রাথমিক বেসরকারি ফলাফলে এ তথ্য জানা গেছে। ৫০ ভোটও পাননি ৪ জন প্রার্থী। তারা হলেন- ২নং ওয়ার্ডে মোঃ দেলোয়ার হোসেন (ডালিম) ১৫, ৩নং ওয়ার্ডে মোঃ মনিরুজ্জামান স্বপন (উটপাখি) ২৮, ৪নং ওয়ার্ডে শাহীনুর হোসেন (টেবিল ল্যাম্প) ২৮ ও ৬নং ওয়ার্ডে সাহেদ আলী পেয়েছেন ৪৬ ভোট। ১০০ ভোটও পাননি ৩ জন প্রার্থী। তারা হলেন- ৩নং ওয়ার্ডে মোঃ ফয়েজ উদ্দিন (টেবিল ল্যাম্প) ৬৫, ৪নং ওয়ার্ডে মোঃ মাছুদ আলী মালিতা (উটপাখি) ৭৯, ৮নং ওয়ার্ডে মোঃ আসাদুল ইসলাম (গাজর) ৫৪ ভোট পেয়েছেন।

কালীগঞ্জ পৌরসভা নির্বাচন, কাউন্সিলর পদে ৫০ ভোটও পাননি যারা

Youtube Channel Subscribe

মোট ভিজিটর

0091487
Visit Today : 727
Visit Yesterday : 0
This Month : 727
Total Visit : 91487
Who's Online : 3
Your IP Address: 3.232.129.123

Video Gallery