মালয়েশিয়ায় অভিবাসীদের ফ্রি টিকা দেয়ার ঘোষণা

নিজস্ব প্রতিবেদকঃ

ছবি: মানবতা টিভি

মালয়েশিয়ায় বসবাসরত বৈধ-অবৈধ অভিবাসী কর্মীদের বিনামূল্যে কোভিট-১৯ ভ্যাকসিন দেয়ার ঘোষণা দিয়েছে সরকার। দেশটির নাগরিকদের পাশাপাশি সকল বিদেশি অভিবাসীদেরও একসাথেই এই টিকা দেয়া হবে। এক্ষেত্রে প্রবাসীরা অগ্রাধিকার পাবেন।

সংশ্লিষ্টরা বলছেন, সব বিদেশিদের করোনাভাইরাসের টিকা না দিলে মহামারি দমন করা সম্ভব হবে না। কারণ তাদের মধ্যে সংক্রমণের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া ডিটেনশন ক্যাম্পে সংশ্লিষ্ট যারা আছেন তাদেরকেও টিকার আওতায় আনা হচ্ছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. আদাম বাবা স্থানীয় সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে বলেছেন, এ লক্ষ্যে সরকার কর্ম-পরিকল্পনা অনুযায়ী কাজ করছে। ইতোমধ্যে পেনাং প্রদেশে ১০০টি ক্লিনিক প্রস্তুত করা হচ্ছে।

এছাড়া মন্ত্রিপরিষদের এক বিশেষ বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে বৈধ বিদেশি অভিবাসীদের পাশাপাশি অবৈধদেরও টিকা দেয়া হবে। মালয়েশিয়া সরকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটিতে থাকা প্রবাসী বাংলাদেশিরা।

মালয়েশিয়া সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের ফাইজারের কোভিট-১৯ ভ্যাকসিন চুক্তি অনুযায়ী ক্রয় সম্পন্ন করেছে। আশা করা যাচ্ছে চলতি মাসের শেষ সপ্তাহে এই টিকার প্রথম চালান দেশে এসে পৌঁছাবে। তখন যত দ্রুত সম্ভব এই ভ্যাকসিন গণহারে দেয়ার কার্যক্রম শুরু করা হবে এবং এই টিকা কার্যক্রমে শরণার্থী রোহিঙ্গারাও বাদ যাবে না।

মালয়েশিয়ার বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনীবিষয়ক মন্ত্রী খয়রি জামালউদ্দিন আজ পৃথক বিবৃতিতে বলেছেন, জাতীয় কোভিড-১৯ টিকা প্রদান কার্যক্রমে আওতাভুক্ত করা হয়েছে যেমন, বিদেশিদের মধ্যে কূটনীতিক, প্রবাসী, শিক্ষার্থী, বিদেশি স্বামী ও শিশু, বিদেশি সব সেক্টরের কর্মী ও শ্রমিক, ইউএনএইচসিআর (শরণার্থী) কার্ডধারীরা।

মালয়েশিয়ায় করোনা মোকাবিলায় চলছে জরুরি অবস্থা ও লকডাউন। গত বছরের চেয়ে এবার তৃতীয় ঢেউয়ে করোনার আক্রমণ ছিল ভয়াবহ। দেশটিতে বৈধ-অবৈধ মিলিয়ে ধরণা করা হয় প্রায় ১০ লাখেরও বেশি বাংলাদেশি রয়েছেন। এই মহামারির কারণে দেশে যারা ছুটিতে আছেন তারা মালয়েশিয়ায় ফিরতে পারছেন না।

যারা মালয়েশিয়ায় আছেন তারাও ছুটিতে দেশে যেতে পারছেন না। বাংলাদেশে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান চলমান থাকলেও মালয়েশিয়ায় এখনো শুরু হয়নি। আশা করা যাচ্ছে শিগগিরই এ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন:

এই ক্যাটাগরির আরো সংবাদ

Youtube Channel Subscribe

মোট ভিজিটর

0092294
Visit Yesterday : 637
This Month : 1534
Total Visit : 92294
Hits Today : 234
Total Hits : 256363
Who's Online : 4
Your IP Address: 3.236.175.108

Video Gallery