যুক্তরাষ্ট্রের জাতীয় দলে শাহরিয়ার নাফিসের ভাই আবিদ!

নিজস্ব প্রতিবেদকঃ

ছবি: মানবতা টিভি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার শাহরিয়ার নাফিসের ছোটভাই ইফতেখার নাঈম আদিব। বাংলাদেশের ক্রিকেটে এই নামটি সেভাবে পরিচিত নয়। ১৯৮৮ সালে পৃথিবীর আলোয় আসা আদিব মাত্র ১০ বছর বয়সে খেলেছেন অনূর্ধ্ব-১৩ জাতীয় দলে।

১৯৯৮ সালের সেই দলে খেলেছিলেন মোহাম্মাদ আশরাফুলও। এরপর সাকিব, তামিম, নাসির, নাঈম ইসলামদের সাথে খেলেছেন অনূর্ধ্ব-১৯ দল থেকে শুরু করে বিভিন্ন বয়স ভিত্তিক দলে। তবে নাফিসের মত আদিবেরও খেলা হয়নি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। তবে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন নাফিস, আর আদিব জাতীয় দল পর্যন্ত আসতে পারেননি কোনোভাবেই। নাফিস বর্তমানে আছেন বিবিসির অপরেশন্স ম্যানেজার হিসেবে। কিন্তু আবিদ নেই বাংলাদেশে!

ঘরোয়া ক্রিকেটে আদিব খেলেছেন মোট ২৮টি ম্যাচ, যেখানে তার ৪ ফিফটির সাথে সেঞ্চুরি করেছিলেন দুটি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ ইনিংসটি ১৪৯ রানের। ব্যাট হাতে তার মোট রান ১৩৬৭। প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যাচ নিয়েছে ৩৪টি। লিস্ট এ ক্রিকেট খেলেছিলেন ১৩ ম্যাচ প্রায় ২৬ গড়ে ব্যাট হাতে করেছেন ২৩১ রান।

বাংলাদেশে সুযোগ না পাওয়ায় শেষ পর্যন্ত ২৫ বছর বয়সে পাড়ি জমান যুক্তরাষ্ট্র। বিশ্বের বড় বড় খেলোয়াড়দের দলে ভিড়িয়ে জাতীয় দল গঠনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। সেই ধারাবাহিকতায় এরই মধ্যেই টেস্ট খেলুড়ে বিভিন্ন দেশের খেলোয়াড়দের নিয়ে ৪৪ জনের একটি তালিকা তৈরি করেছে দেশটি। তার বাইরে ক্রিকেটের পাইপলাইন মজবুত করতে আরও ১০০ জনকে বাছাই করেছে ইউএসএ ক্রিকেট। এখান থেকে যারা ভালো করবেন, তারা যোগ দিবেন ইউএসএ ক্রিকেটের মূল দলে।

এক সাক্ষাৎকারে আবিদ বলেন, যেখানেই যাই, যেখানেই থাকি আর যেভাবেই থাকি ক্রিকেটই খেলে যাবো, যতদিন শরীরে শক্তি আছে। চেষ্টা থাকবে আমেরিকার জাতীয় দলে জায়গা করে নেয়ার। তবুও যদি বাংলাদেশের নাম কোথাও লেখাতে পারি সেটাই হবে আমার জন্য বড় পাওয়া এবং গর্বের। এখানে বিশ্বের বড় বড় টেস্ট খেলুড়ে দল থেকে খেলোয়াড় সংগ্রহ করছে ইউএসএ ক্রিকেট। বাংলাদেশের হয়ে জোনাল ট্রেনিং গ্রুপে থাকতে পেরে আমি গর্বিত।

আদিব আরো বলেন, ‘দেশের হয়ে এখন আর খেলা সম্ভব নয়। তাই এখানকার ক্রিকেটেই মনোযোগ দিতে চাই। আর কখনো যদি দেশে আসি কাজ করতে চাই ক্রিকেট নিয়েই।’

উল্লেখ্য, আমেরিকার ওই ৪৪ জনের জাতীয় দলে প্রথম বাংলাদেশি ডাক পান টাইগারদের হয়ে অনূর্ধ্ব ১৯ দলে খেলা শাকের আহমেদ।

শেয়ার করুন:

এই ক্যাটাগরির আরো সংবাদ

Youtube Channel Subscribe

মোট ভিজিটর

0092322
Visit Yesterday : 637
This Month : 1562
Total Visit : 92322
Hits Today : 288
Total Hits : 256417
Who's Online : 7
Your IP Address: 3.236.175.108

Video Gallery