1. manobatatelevision@gmail.com : Salekin Mia : Salekin Mia Sagor
  2. chuadangatimes24@gmail.com : Manobata Television : Manobata Television
আ'লীগ সরকারের কাছে বাজেট মানেই যেন পুতুল খেলা : ববি হাজ্জাজ » Manobata Television: Bangla online Tv
ঢাকা আজ-সোমবার,১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ,৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ,রাত ৮:১৩,গ্রীষ্মকাল
সর্বশেষ প্রকাশিত
হেফাজতের সবাই তালেবানের অনুসারী: মেনন কানাইপুরে ফুটপাতের অবৈধ দোকান উচ্ছেদে পুলিশের অভিযান অগ্রযাত্রা পত্রিকার তৎপরতায় রায়পুরায় “ভুয়া সিআইডি” প্রতারক মিজান র‍্যাবের অভিযানে আটক শৈলকুপায় প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে, প্রতিবন্ধি পিতা-মাতা চান আর্থিক সহযোগিতা পরীমনিকে ধর্ষণচেষ্টা: প্রধান আসামি নাসির গ্রেফতার তৃণমূল নেতা-কর্মীদের আস্থাভাজন নোয়াখালী জেলা যুবলীগের আইকন  ঈমন ভট্ট মুজিবনগর সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ আশুলিয়ার একজন কাজ প্রিয় ইউপি সদস্য আবু তাহের মৃধা এএসআই সৌমেনের দ্বিতীয় বিয়ের খবর জানে না প্রথম পক্ষ : মামলা রুজু চুয়াডাঙ্গায় আইন না মেনে দত্তক নেয়া নবজাতক উদ্ধার: মায়ের কোল তুলে দিলো পুলিশ কমেছে পেঁয়াজের দাম  শার্শায় ভূমিহীন পরিবারের হাতে ঘরের চাবি তুলে দেন এমপি শেখ আফিল উদ্দিন তজুমদ্দিনে নির্বাচনী আচরণবিধি লঙ্গন করায় ১০ হাজার টাকা জরিমানা হিলিতে দিন দিন বাড়ছে করোনা একদিনে ১১ জন আক্রান্ত  নওগাঁয় মোটরসাইকেল আরোহীকে মামলা: টিএসআইকে হামলা চেষ্টা পরীমনিকে হত্যাচেষ্টার ঘটনায় সোমবার নিজেই বাদী হয়ে ৬ জনের নামে মামলা মেহেরপুরের ৩টি গ্রামে লকডাউন ঘোষণা করোনা সংক্রমন ঠেকাতে দামুড়হুদায় ১৪ দিনের কঠোর লকডাউন ঘোষনা ভোলা তজুমদ্দিনে প্রতারনার দায়ে দুই বীমা কর্মকর্তা আটক। মেহেরপুরে কোমল পানি ভেবে বিষপানে শিশুর মৃত্যু
আ’লীগ সরকারের কাছে বাজেট মানেই যেন পুতুল খেলা : ববি হাজ্জাজ

আ’লীগ সরকারের কাছে বাজেট মানেই যেন পুতুল খেলা : ববি হাজ্জাজ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ০৫:০৭: অপরাহ্ণ
  • ৩৭ বার দেখা
Manobata Tv m tvnews.com image 148263

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেছেন, আওয়ামী লীগ সরকারের কাছে বাজেট মানেই যেন পুতুল খেলা। জনগণকে উন্নয়নের ফাঁকাবুলি শোনানোর জন্য প্রতিবছর বাজেটের আকার বাড়লেও বাজেট বাস্তবায়নের হার অত্যন্ত হতাশাজনক।

আজ মঙ্গলবার (৮ জুন) রাজধানীর মালিবাগে কেন্দ্রীয় কার্যালয়ে “প্রস্তাবতি বাজেট ২০২১-২০২২ প্রতিক্রিয়া ও পর্যালোচনা” শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ববি হাজ্জাজ বলেন, চলতি অর্থবছরের প্রথম ছয়মাসেই বাজেট বাস্তবায়নের হার কমেছে প্রায় সাড়ে দশ শতাংশ। একইভাবে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার কমেছে প্রায় ২৫ শতাংশ। যে বিশাল ঘাটতি বাজেট এবার প্রস্তাব করা হয়েছে তা পূরণে সরকারকে বিপুল সংখ্যক অর্থ ঋণ করতে হবে। অন্যদিকে সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই জাতীয় রাজস্ব বোর্ডকে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে তা নিতান্তই অবাস্তব এবং হাস্যকর। পণ্য ও সেবা সরবারহের ক্ষেত্রে উৎসে কর বাড়ানো, ৫০ হাজার টাকার বেশি লেনদেন ব্যাংকিং চ্যানেলে করা, ১৫ হাজার টাকার বেশি বেতন নগদে না দেয়ার বিধান মানুষের জীবনযাত্রাকে আরও জটিল এবং ব্যয়বহুল করে তুলবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে বাংলাদেশের ৫০তম বাজেটে নারী উদ্যোক্তা বা নারীদের কর্মসংস্থানের জন্য কোন সুসংবাদ নেই।

তিনি বলেন, করোনা মহামারীর এই সময়ে নারীরা সবচেয়ে বেশী কাজ হারালেও তাঁদের জন্য কোন বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয় নাই। বাজেট দেখে হতাশ হয়েছে দেশের আবাসন খাত সংশ্লিষ্টরাও। নির্মাণ সামগ্রীর উচ্চমূল্য, আবাসন খাতে ভ্যাট না কমানো এবং মধ্যবিও জনগোষ্ঠীর আবাসন নিশ্চিতে সরকারের কোন উদ্যোগের ঘোষণা না থাকার আবারও প্রমাণিত হয়েছে সরকার জনবান্ধব নয়। চলমান মহামারীর ভিতর ই-কমার্স প্রতিষ্ঠানগুলো সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠলেও এইখাতে বাজেটে কোন নজড় নেই। অন্তত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর উৎসে কর মওকুফ করা গেলেও নতুন উদ্যোক্তাদের জন্য ব্যবসা করা সহজ হতো। বাজেটে স্বাস্থ্যখাতে সামান্য বরাদ্ধ বাড়ানো হলেও এই অর্থ জনকল্যাণে খরচ করার মত দক্ষতা এবং পরিকল্পনা স্বাস্থ্যমন্ত্রণালয়ের নেই।

তিনি আরো বলেন, বেসরকারি শিক্ষকদের জাতীয়করণ এবং করোনাকালে প্রান্তিক পর্যায়ে ঝড়ে পড়া শিক্ষার্থীদের মূলধারায় ফিরিয়ে আনার কোন পরিকল্পনা না থাকায় আমরা হতাশ হয়েছি। উচ্চশিক্ষা খাতে গবেষণার জন্য অপ্রতুল বরাদ্ধ, দেশের স্বাস্থ্যশিক্ষা খাতকে আন্তর্জাতিকমানে উন্নতীকরণের জন্য পরিকল্পনা না থাকা, মাঝারি এবং ভারী শিল্পে দেশীয় প্রযুক্তিতে নতুন উদ্ভাবনের উদ্যোগ না থাকা, প্রাথমিক শিক্ষকদের যুগোপযোগী প্রশিক্ষণ এবং প্রাথমিক বিদ্যালয়গুলোকে তথ্যপ্রযুক্তির আওতায় আনার পরিকল্পনা না থাকায় বোঝা যায় শিক্ষাখাত নিয়ে সরকারের দূরদর্শী কোন চিন্তা নেই। অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার কথা বললেও যে লক্ষ্যমাত্রা তিনি নির্ধারণ করেছেন, মাসে ২৫ লাখ করে টিকা দিলেও তাতে সময় লাগবে প্রায় এক দশক। দেশের কৃষিখাতের আধুনিকায়ন এবং কৃষকের স্বার্থরক্ষা করতে বরাবরের মতই ব্যর্থ হয়েছে এই সরকার। কৃষকের কৃষিযন্ত্র ক্রয়ে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত সহায়তার ঘোষণা থাকলেও মাঠ পর্যায়ের বাস্তব চিত্র ভিন্ন।

ববি হাজ্জাজ বলেন, কৃষিবাজার স্থাপনের পরিকল্পনা নেয়া হলেও কৃষিপণ্যের উপযুক্ত মূল্য নিশ্চিতে সরকারের ব্যর্থতায় গ্রামীণ পর্যায়ে কৃষি অর্থনীতিতে বিপর্যয় নেমে এসেছে। খোলা জলাশয়ে মাছ চাষের ব্যাপারে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্ধ নেই। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় শুধু গালগল্পই শোনানো হয়েছে এই বাজেটে। বেসরকারি ব্যাংকগুলো বড় উদ্যোগে বিনিয়োগে একদিকে যেমন আগ্রহ দেখাচ্ছে না, অন্যদিকে সরকারের ঋণ নির্ভরতার কারণে বেসরকারিখাতে অর্থপ্রবাহ কমছে। ফলে এবারের বাজেটও কর্মসংস্থান সৃষ্টির জন্য সহায়ক হবে না। দেশের হতদরিদ্র এবং প্রতিবন্ধী জনগোষ্ঠীর সহায়তার জন্য বরাদ্ধ বৃদ্ধি না করার ফলে কোনদিক থেকেই এই বাজেটের চেহারা মানবিক হয় নাই”।

এনডিএম এর ভারপ্রাপ্ত মহাসচিব হুমায়ুন পারভেজ খানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন এনডিএমের যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন, সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা। এসময় উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় সদস্য মোমিনুল ইসলাম, মোঃ আবু সায়েম, ফেনী জেলার ভারপ্রাপ্ত আহ্বায়ক মোঃ নূর উল্লাহ, যুব আন্দোলন সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য আদনান সানি, ছাত্র আন্দোলন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মাসুদ রানা জুয়েল প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনডিএম এর যুগ্ম সাংগঠনিক সম্পাদক মোঃ শাহাদাত হোসেন।

শেয়ার করুন

[প্রিয় পাঠক, আপনিও মানবতা টেলিভিশনের অনলাইনে অংশ হয়ে উঠুন।আপনার চারপাশে ঘটে যাওয়া নানান ঘটনার খবর জানাতে পারেন এবং লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-manobatatelevision@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।[বিদ্র: পরিচয় গোপন রাখার মত বিষয় হলে তা গোপন রাখা হবে]]
এই বিভাগের আরো

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পুরানো সংবাদ পড়ুন

MonTueWedThuFriSatSun
14151617181920
21222324252627
282930    
       
1234567
891011121314
15161718192021
293031    
       
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031   
       

বিজ্ঞাপন

Advertaisement

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Advertaisement

বিজ্ঞাপন

করোনা লাইভ আপডেট

[covid-widget type=”country-card” country=”Bangladesh” bgcolor=”#03803c” critical=”false” active=”false” casesperm=”false” labelcases=”আক্রান্ত” labeldeaths=”মৃত্যু” labelrecovered=”সুস্থ”]

বিজ্ঞাপন

আইপিএল ক্রিকেট লাইভ স্কোর

বিজ্ঞাপন

চুয়াডাঙ্গার আবহাওয়ার সংবাদ
চুয়াডাঙ্গার আবহাওয়া সংবাদ
২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।