ঢাকা আজ-বুধবার,২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৩:৩৬, বর্ষাকাল
হোমচিকিৎসা-স্বাস্থ্যশনাক্তের হারে বাংলাদেশ এখন এশিয়ায় শীর্ষে

শনাক্তের হারে বাংলাদেশ এখন এশিয়ায় শীর্ষে

করোনাভাইরাসের দৈনিক শনাক্তের হারে এশিয়ায় প্রথম এবং বিশ্বে চতুর্থ স্থানে উঠে এসেছে বাংলাদেশ।এ তথ্য উঠে এসেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ, ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাকশনের (সিআরআইডিএ) বিশ্লেষণে ।

সংক্রমণের ঊর্ধ্বগতির সূচক বেশি হওয়ায় এবং দৈনিক শনাক্তের হার ক্রমাগত বেড়ে যাওয়ায় আগামী দিনগুলোতে শনাক্ত এবং মৃত্যুহার আরও বেড়ে যাওয়ার আশংকা করেছে গবেষণা প্রতিষ্ঠান সিআরআইডিএ।

সংস্থার বিশ্লেষণে বলা হয়েছে, গত ১৫ দিনে বাংলাদেশে দৈনিক শনাক্তের হার বেড়েছে প্রায় ২ গুণেরও বেশি। গত ২৬ জুন দেশে দৈনিক শনাক্তের হার ছিল ১৫.৭ শতাংশ, ১২ জুলাই সেটি গিয়ে দাঁড়িয়েছে ৩১.২৪ শতাংশে, যা অত্যন্ত আশঙ্কাজনক। ১৩ জুন থেকে সংক্রমণের ঊর্ধ্বগতির সূচক (রিপ্রোডাকশন রেট) এদেশে ১.৩ এর বেশি- অর্থাৎ গত এক মাস ধরে সংক্রমণ প্রতি ১০০০ জন থেকে ১৩০০ জনে ছড়িয়ে পড়েছে।

সিআরআইডিএ জানায়, করোনা সংক্রমণের দৈনিক শনাক্তের হার বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান চতুর্থ এবং এশিয়াতে প্রথম। গত ৭ জুলাই বিশ্বের মধ্যে নামিবিয়া, মেক্সিকো এবং তিউনিশিয়ার পরেই ছিল বাংলাদেশের অবস্থান।

গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, বর্তমানে আক্রান্ত রোগীর প্রতি ১০০ জনের ৮ জনকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। অথচ এপ্রিল মাসে দ্বিতীয় ঢেউয়ের শুরুর সময় হাসপাতালে রোগী ভর্তির হার ছিল ৫ শতাংশ। সংক্রমণের এ পরিস্থিতিতে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে হাসপাতালগুলোর সক্ষমতা বাড়ানোর ওপর। তবে অধিকাংশ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চললেই সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করা সম্ভব। আজ মঙ্গলবার সিআরআইডিএ-র প্রতিষ্ঠাতা পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. শাহরিয়ার রোজেন তাদের বিশ্লেষণ ও প্রাপ্ত ফলাফল বিষয়ে নিশ্চিত করেছেন।

বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশে পর্যাপ্ত পরিমাণ টেস্ট না করার কারণে দৈনিক শনাক্ত ও মৃত্যুর সংখ্যা দিয়ে সংক্রমণের প্রকৃত চিত্রটি বোঝা যায় না। যেসব দেশে টেস্ট কম হয় সেসব দেশের সংক্রমণের গতি-প্রকৃতি বোঝার জন্য উপযুক্ত সূচক হলো ‘শনাক্তের হার’ এবং ‘রিপ্রোডাকশন রেট’।

গত ২৩ জুন ও ৪ জুলাইয়ের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, সারা দেশেই আইসিইউ শয্যায় ভর্তি করা রোগীর সংখ্যা ৪৫ শতাংশ থেকে বেড়ে ৬৬ শতাংশে উন্নীত হয়েছে, যা আরও বেড়ে গিয়ে ১১ জুলাই ৭৬ শতাংশে এসে পৌঁছেছে। অর্থাৎ নতুন আক্রান্ত রোগীদের একটি উল্লেখযোগ্য সংখ্যাকেই মারাত্মক কোভিডজনিত জটিলতার সম্মুখীন হতে হয়েছে।

১১ জুলাইয়ের তথ্য বিশ্লেষণ করে সিআরআইডিএ জানায়, অতি উচ্চ সংক্রমণের কারণে দেশে বর্তমানে ১ লাখ ৩০ হাজারেরও বেশি সক্রিয় করোনা রোগী রয়েছে এবং সারা দেশে ১১ হাজারেরও বেশি রোগী হাসপাতালে ভর্তি আছেন। গত এপ্রিলে সর্বোচ্চ সংক্রমণের সময় দিনে সক্রিয় করোনা রোগী ছিল প্রায় ১ লাখ। ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে আক্রান্ত রোগীদের মধ্যে গুরুতর অসুস্থতার হার বেড়েছে।

এবিষয়ে সিআরআইডিএ’র প্রতিষ্ঠাতা পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. শাহরিয়ার রোজেন বলেন, লকডাউন একটি স্বল্পমেয়াদি সমাধান। আর মহামারি নিয়ন্ত্রণের কার্যকরী সমাধান হলো টিকা। পশ্চিমা বিশ্বের দেশগুলোতে টিকা ও ভ্যারিয়েন্টের মধ্যে প্রতিযোগিতায় টিকা জয়ী হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে করোনা মহামারির ভয়াবহ সংক্রমণের মূল কারণ হচ্ছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাজ্যের ভ্যারিয়েন্ট (অধিক সংক্রমণশীল) থেকেও কমপক্ষে ৪০ শতাংশ বেশি সংক্রামক এবং হাসপাতালে ভর্তির ঝুঁকি দ্বিগুণ বাড়িয়ে দেয়। তবে কিছুটা স্বস্তির বিষয় হলো, অধিকাংশ ভ্যাকসিন ডেল্টা ভ্যারিয়েন্টের বিপক্ষে কার্যকর। ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ ভ্যাকসিন গুরুতর অসুস্থতা বা করোনাজনিত মৃত্যু থেকে প্রায় শতভাগ সুরক্ষা দেয় বলে জানান তিনি।

ডা. শাহরিয়ার রোজেন আরও জানান, ফাইজারের ভ্যাকসিনের দুই ডোজ গুরুতর অসুস্থতা থেকে ৯৬ শতাংশ সুরক্ষা দেয়। মডার্না, সিনোফার্ম এবং স্পুটনিক ভি ভ্যাকসিন সম্পর্কে গবেষণার ফলাফল এখনো প্রকাশিত হয়নি। তবে অধিকাংশ বিজ্ঞানীরা আশা করছেন, মডার্না, সিনোফার্ম এবং স্পুটনিক ভি ভ্যাকসিন করোনাজনিত গুরুতর অসুস্থতা থেকে প্রতিরক্ষা দেবে।

সূত্র,বাংলাদেশ জার্নাল

1 মন্তব্য

  1. A month ago, when a 37-year-old stoic of a Singapore boarding lesser high set in claim of people with nice message disorders was diagnosed with a coronavirus, the superintend of the launch did not care for a panic. Rebellious into account the specifics of the society, all its flue and most of the false well-being inhabitants were vaccinated against Covid-19 as being at tempt fate defend in February-March. In any happening, good in lid, the boarding lesser squeaky mesial instruct was closed in compensation quarantine, and all employees, patients and other people who recently communicated with the dippy helpmate or her take misery of were quarantined and began to be regularly tested. Noteworthy the next week, the virus was detected in three dozen people, including the 30-year-old babe to begin with from the Philippines, as sufficiently tolerably as four other employees of the boarding composure and 26 of its indefatigable residents. Most of those infected were fully vaccinated against Covid-19… You can at this stretch in every so often the quiet being another article on this acreage of here at this linking https://montblanc.rabatt.fun I liked the block in general, but I was most interested in this post..

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ নিউজ

আশুলিয়ায় মহাসড়ক দখল করে অবাধে চলছে অটোরিকশা

সাভার ও আশুলিয়ায় ঢিলেঢালাভাবে চলছে সরকারের বেঁধে দেওয়া লকডাউন। বেশিরভাগ মানুষই লকডাউন অমান্য করে ঘর থেকে বেরিয়ে এসেছে। লকডাউন মানাতে ঢাকা-আরিচা চন্দ্রা মহাসড়কসহ বিভিন্ন...
হিলিতে স্বেচ্ছাসেবকলীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হিলিতে স্বেচ্ছাসেবকলীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

"সংকটে, সংগ্রামে মানবতার সেবায় সদা জাগ্রত নির্ভীক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ" এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরের হিলিতে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ...
Ntv এর রিয়েলিটি শো "অনন্য প্রতিভা'র গ্র্যান্ডফিনালেতে নওগাঁর মেয়ে ইরা

Ntv এর রিয়েলিটি শো “অনন্য প্রতিভা’র গ্র্যান্ডফিনালেতে নওগাঁর মেয়ে ইরা

টেলিভিশন চ্যানেল এনটিভি তে প্রচারিত জিপিএইচ ইস্পাত নিবেদিত বাংলাদেশের সর্বপ্রথম মাল্টি ট্যালেন্ট হান্ট রিয়েলিটি শো "অনন্য প্রতিভা- ২০২১" এর গ্র্যান্ডফিনালে রয়েছে প্রতিভার জেলা নওগাঁর...

বিধিনিষেধের পঞ্চম দিনে সড়কে যানবাহনের চাপ বেড়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের পঞ্চম দিনে রাজধানীর সড়কে যানবাহনের চাপ বেড়েছে। মঙ্গলবার সকাল থেকে এ কারণে বিভিন্ন চেকপোস্টে তল্লাশিও বেড়ে যায়। সরেজমিনে...

মহেশপুর সীমান্তে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ-ঝিনাইদহ জেলার মহেশপুর থানার হুদাপাড়া গ্রামের লেবু মিয়ার আম বাগানের মধ্যে মাদক বিরোধী অভিযান পরিচালনা করে ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে ৫৮...
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ