আজ:

২১ অক্টোবর, ২০২১, ১১:৪২ পূর্বাহ্ণ
More
    ১১:৪২ পূর্বাহ্ণ

      স্বশরীরে উপস্থিতির ভিত্তিতে ক্লাস শুরু করেছে ডিপিএস এসটিএস (দিল্লি পাবলিক) স্কুল

      প্রকাশিতঃ

      উম্মে সালমা

      কোভিড-১৯ বৈশ্বিক মহামারি এবং এর সংক্রমণ হ্রাসে বাংলাদেশ সহ সারা বিশ্বে আরোপিত নানাবিধ বিধিনিষেধ এমন এক অপ্রত্যাশিত পরিস্থিতির সৃষ্টি করেছে, যা আমাদের জীবনে ব্যাপক প্রভাব ফেলছে। গত বছর, বিশ্বের বেশিরভাগ দেশের সরকার প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার রোধে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। দুশ্চিন্তা, উদ্বেগ ও দূরশিক্ষার এক বছরের বেশি সময় পরে, স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সম্ভাবনা নিয়ে গতকাল খুলেছে স্কুল। সরকারের সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করার মধ্য দিয়ে ডিপিএস এসটিএস (দিল্লি পাবলিক) স্কুল গতকাল (১২ সেপ্টেম্বর) ক্যাম্পাসে সরাসরি উপস্থিতির ভিত্তিতে ক্লাস শুরু করেছে।

      - Advertisement -

      স্কুল প্রাঙ্গনে প্রবেশের আগে ডিপিএস এসটিএস একটি নন-কন্টাক্ট ইনফ্রারেড থার্মোমিটার দিয়ে এন্ট্রি চেক পরিচালনা করবে এবং সকল শিক্ষার্থী মাস্ক পরিধান করেছে কিনা তা নিশ্চিত করবে। সর্বোচ্চ স্বাস্থ্যবিধি নিশ্চিত করার লক্ষ্যে ডিপিএস এসটিএস স্পর্শহীন, প্যাডেল-চালিত হাত ধোয়ার ব্যবস্থা সহ অত্যাধুনিক ওয়াশরুম চালু করছে। এছাড়াও, ক্যাম্পাসের চারপাশে সচেতনতামূলক পোস্টার, বিভিন্ন জায়গায় স্যানিটাইজার এবং স্কুলের প্রতিটি অংশ বার বার পরিস্কার সহ সংক্রমণ মোকাবিলায় ডিপিএস এসটিএস আরও নানাবিধ সুরক্ষা প্রোটোকল চালু করেছে।

      এছাড়াও, কোভিডের বিন্তার রোধে ডিপিএস এসটিএস সকল গ্রেডকে চার ভাগে বিভক্ত করে একটি যথার্থ রুটিন তৈরি করেছে। ১২ সেপ্টেম্বর প ম থেকে দ্বাদশ গ্রেডের শিক্ষার্থীরা স্বশরীরে ক্লাস শুরু করেছে এবং ১৩ সেপ্টেম্বর প্রথম থেকে চতুর্থ গ্রেডের শিক্ষার্থীরা স্বশরীরে ক্লাস শুরু করেছে। অন্যদিকে, প্রি-প্রাইমারি ও সিএফ (কেমব্রিজ ফাউন্ডেশন) এর শিক্ষার্থীরা যথারীতি অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

      নির্দেশনা অনুসারে, প্রথম থেকে নবম গ্রেডের শিক্ষার্থীরা সরাসরি উপস্থিতির ভিত্তিতে প্রতি সপ্তাহে একদিন ক্লাস করবে। সপ্তাহের অন্যান্য দিন এসব গ্রেডের শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করবে। আর, দশম থেকে দ্বাদশ গ্রেডের শিক্ষার্থীরা স্বশরীরে উপস্থিত থেকে প্রতিদিন ক্লাস করবে। এই পুরো প্রক্রিয়া সিনিয়র লিডারশিপ টিমের কোভিড টাস্ক ফোর্স পর্যবেক্ষণ করবে। সেপ্টেম্বরের শেষে স্কুল ম্যানেজমেন্ট ক্যাম্পাসে ক্লাস পরিচালনার পরিকল্পনাটি পর্যালোচনা ও প্রয়োজন মোতাবেক সংশোধন করবে এবং আগামী মাসের পরিকল্পনা অভিভাবকদের জানাবে।

      এ ব্যাপারে ডিপিএস এসটিএস’র অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস বলেন, “এখন যখন আমরা করোনা পরিস্থিতির সাথে মানিয়ে চলতে শিখছি, তখন শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার সাথে সাথে স্কুলগুলোকে অবশ্যই কঠোর প্রোটোকল এবং নির্দেশিকা মেনে চলতে হবে। ডিপিএস এসটিএস-এ, আমরা সকল প্রন্তুতি নিশ্চিত করার জন্য ক্যাম্পাসে বারবার সার্ভে পরিচালনা করবো। সরকারি নির্দেশনা অনুসারে, শিক্ষার্থীরা দুটি সিটের মধ্যে তিন ফুট দূরত্ব বজায় রেখে ক্লাস করবে। প্রশিক্ষিত কর্মী এবং সুরক্ষা প্রোটোকলের সাথে আমরা আমাদের শিক্ষার্থীদের স্কুলে স্বাগত জানাতে প্রন্তুত!”

      এই বিভাগের আরো

      LEAVE A REPLY

      Please enter your comment!
      Please enter your name here

      এই সপ্তাহের শীর্ষ দশ

      Social Media Auto Publish Powered By : XYZScripts.com