আজ:

২১ অক্টোবর, ২০২১, ১২:২৭ অপরাহ্ণ
More
    ১২:২৭ অপরাহ্ণ

      জলবায়ু বিজ্ঞান প্রতিযোগিতার শীর্ষ দশ কমিউনিকেটর ঘোষণা করেছে ব্রিটিশ কাউন্সিল

      প্রকাশিতঃ

      উম্মে সালমা

      শীর্ষ দশে রয়েছে এক বাংলাদেশি শিক্ষার্থী

      সম্প্রতি, ব্রিটিশ কাউন্সিল চলতি মাসে অনুষ্ঠিতব্য ‘ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস অনলাইন ফাইনাল’ শীর্ষক প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া শীর্ষ দশ আন্তর্জাতিক প্রতিযোগীর নাম ঘোষণা করেছে। এই চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন এক বাংলাদেশি প্রতিযোগী।

      - Advertisement -

      প্রতিযোগীদের তৈরি ভিডিওর ওপর ভিত্তি করে বিচারকগণ শীর্ষ দশ প্রতিযোগী নির্বাচন করেন। তিন মিনিটের ভিডিওতে বিশ্বের বিভিন্ন স্থান থেকে অংশ নেয়া প্রতিযোগীরা ‘ট্রাস্ট ইন ক্লাইমেট সাইন্স’ শীর্ষক থিমের ওপর আলোচনা করেন। এসব ভিডিওতে ক্লিন এনার্জি থেকে শুরু করে কোরাল রিফ সংরক্ষণ পর্যন্ত জলবায়ু সংকট মোকাবিলায় জলবায়ু বিজ্ঞানের নানাবিধ বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে।

      চূড়ান্ত তালিকাভুক্ত প্রতিযোগীরা হচ্ছেন – ভারতের কে বুভেট ইঞ্জিনিয়ারিং’র প্রকৌশলী ও উদ্যোক্তা অদিতি চন্দ্র, বাংলাদেশের খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অর্ক চক্রবর্তী, মেক্সিকোর লম্ব্রিস’র সিভিও ড্যানি জোসেফ ড্যানিয়েলস, ব্রাজিলের রিও ডি জেনেরিও’র ফেডারেল ইউনিভার্সিটির গবেষক এমিলিয়ান দাহের পেরেইরা, ফিলিপাইনের লিভিং লাউদাতো সি’ ফিলিপাইন’র প্রোগ্রাম অ্যান্ড ক্যাম্পেইনের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জন লিও আলগো, ব্রাজিলের রিও ডি জেনেরিও’র ফেডারেল ইউনিভার্সিটির নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ের পিএইচডি’র শিক্ষার্থী লারিসা কুনহা পিনহেইরো, ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বোম্বে’র পিএইচডি’র শিক্ষার্থী ময়ূর বনকিল, ভিয়েতনামের ইন্সটিটিউট অব হেলথ, ইকোনমিকস অ্যান্ড টেকনোলজি’র গবেষণা সহকারী মিন আনহ লে, ভারতের মুম্বাই বিশ্ববিদ্যালয়ের পিএইচডি’র শিক্ষার্থী নবজিৎ কর, এবং নেপালের কাঠমুন্ডু বিশ্ববিদ্যালয় হতে সম্প্রতি স্নাতক ডিগ্রী অর্জন করা পল্লবী পোখারেল।

      চূড়ান্ত প্রতিযোগীরা এখন অনলাইন প্রশিক্ষণ এবং নেটওয়ার্কিং সংক্রান্ত বিভিন্ন কার্যকলাপে অংশ নিবেন, যার মধ্যে রয়েছে বিশিষ্ট সাইন্স কমিউনিকেটর ওয়েন্ডি স্যাডলার’র সাথে দুই দিনের অনলাইন মাস্টারক্লাস। চূড়ান্ত পর্বের আগে এই অনলাইন ক্লাস প্রতিযোগীদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে। চূড়ান্ত পর্বের পরে, শীর্ষ ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটর আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বের অন্যতম শীর্ষ সাইন্স কমিউনিকেটর প্রতিযোগিতা ফেমল্যাব ইন্টারন্যাশনাল অনলাইন ফাইনালে অংশ নিবেন।

      ব্রিটিশ কাউন্সিল’র পাবলিক এনগেজমেন্ট’র সিনিয়র কনসালট্যান্ট অ্যাড্রিয়ান ফেন্টন বলেন, “ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরের জন্য আমরা অভাবনীয় সাড়া পেয়েছি। যারা নিজেদের মূল্যবান সময় ব্যয় করে ভিডিও এন্ট্রি তৈরি করে আমাদের পাঠিয়েছেন তাদের সকলকে ধন্যবাদ জানাই। জলবায়ু বিজ্ঞানে বিশ্বাস গড়ে তোলার আমাদের প্রচেষ্টায় বিশ্বাসী বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ থেকে উচ্চ মানসম্পন্ন ও ব্যক্তিগত এন্ট্রি পাওয়া আমাদের জন্য অত্যন্ত অনুপ্রেরণাদায়ক ছিল।”

      ইম্পেরিয়াল কলেজ লন্ডনের প্রাইমারি কেয়ার অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের গবেষণা সহযোগী এবং ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস’র ভিডিও এন্ট্রি পর্বের বিচারক প্যানেলের সদস্য ড. আহমেদ আলবক্সম্যাটি বলেন, “জলবায়ু বিজ্ঞান-সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর তৈরি ভিডিও এন্ট্রিগুলো দেখা আমার জন্য অত্যন্ত সম্মানজনক ও আনন্দের বিষয় ছিল। চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়া আমাদের জন্য খুবই কঠিন ছিল, কিন্তু চূড়ান্ত দশ প্রতিযোগী তাদের কনটেন্ট, স্বচ্ছতা ও প্রতিভা দিয়ে আমাদের মুগ্ধ করেছে এবং সত্যিই আমাদের ইচ্ছা হচ্ছিল তাদের কথা আরও শুনি! আমি নিশ্চিত যে, প্রশিক্ষণ দ্বারা তারা উপকৃত হবে, এবং আমরা ইন্টারন্যাশনাল অনলাইন ফাইনালে তাদের কথা শোনার অপেক্ষায় আছি।”

      আগামী ২৮ সেপ্টেম্বর ব্রিটিশ কাউন্সিলের ইউটিউব চ্যানেলে ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস ইন্টারন্যাশনাল অনলাইন ফাইনাল স্ট্রিম করা হবে এবং সারা বিশ্বের দর্শকেরা চূড়ান্ত প্রতিযোগীদের কথা শোনার সুযোগ পাবেন।

      উল্লেখ্য যে, ‘ফেমল্যাব ক্লাইমেট চেঞ্জ কমিউনিকেটরস’ ব্রিটিশ কাউন্সিলের ‘দ্য ক্লাইমেট কানেকশন প্রোগ্রাম: দ্য ব্রিটিশ কাউন্সিল’স গ্লোবাল প্ল্যাটফর্ম ফর ডায়লগ, কোঅপারেশন অ্যান্ড অ্যাকশন এগেইন্সট ক্লাইমেট চেঞ্জ’ কার্যক্রমের একটি অংশ।

      এই বিভাগের আরো

      LEAVE A REPLY

      Please enter your comment!
      Please enter your name here

      এই সপ্তাহের শীর্ষ দশ

      Social Media Auto Publish Powered By : XYZScripts.com