আজ:

২১ অক্টোবর, ২০২১, ১১:২৩ পূর্বাহ্ণ
More
    ১১:২৩ পূর্বাহ্ণ

      ফরিদপুরে পদ্মা নদী সংরক্ষণ বাধের সি সি ব্লকে ধ্বস: আতঙ্কে এলাকাবাসী

      প্রকাশিতঃ

      মোঃরিফাত ইসলাম,জেলা প্রতিনিধি ফরিদপুর

      ফরিদপুর পদ্মা নদী সংরক্ষণ বাঁধে সিসি ব্লকে ভাঙ্গন দেখা দেওয়ায় আতঙ্কে রয়েছে এলাকাবাসী।
      ফরিদপুর সদর উপজেলার ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদী সংরক্ষণ বাধের প্রায় ৭০ ফুট অংশের সি সি ব্লক ধ্বসে গেছে। সোমবার সন্ধ্যায় ও মঙ্গলবার রাতে দুদফা ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত হয়েছে তীর সংরক্ষণ বাধ। এই ভাঙ্গনের কারণে সংশ্লিষ্ট এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

      - Advertisement -

      জানা যায়, ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদীর ওবায়দুলের বাড়ি সংলগ্ন তীর সংরক্ষণ বাধে ধ্বস শুরু হয়েছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান মিন্টু ফকির ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা ঘটনা স্থল পরিদর্শনে যান।

      জরুরী ভাবে ভাঙ্গনের ব্যাপকতা প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং শুরু করেছেন। অন্য দিকে পদ্মা নদীর ঐ পাড়ে বিভিন্ন অংশে ভাঙ্গন শুরু হয়েছে। স্থানীয়রা জানান, নদীর স্বাভাবিকতা না থাকায় প্রতি বছরই বাড়ি ঘর ও ফসলী জমি নদী গর্ভে বিলিন হয়ে যায়। ৩০ বছরে ফরিদপুরের মানচিত্র থেকে ডিক্রির চরের অনেক গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান, স্থাপনা, বসতি ও কৃষি জমি হারিয়ে গেছে। নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত অসংখ্য পরিবার জেলার বিভিন্ন স্থানে কোন মতে বাস করছে। আমরা চাই উদ্ধর্তন কর্তৃপক্ষের সঠিক পদক্ষেপের মাধ্যমে এই নদী ভাঙ্গন প্রতিরোধ হোক।

      এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, ভাঙ্গন প্রতিরোধে জরুরী ভাবে জিও ব্যাগ ডাম্পিং অব্যাহত রয়েছে। ভাঙ্গনের গভীরতা পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। নদীর ঐ পাড়ের ভাঙ্গনের বিষয়ে তিনি বলেন, এটা তো নদী থেকে জেগে উঠা বালু চর এখানে জিও ব্যাগ ডাম্পিং করে কোন লাভ হবে না। পরবর্তীতে অবস্থার প্রেক্ষিতে প্রকল্প গ্রহণ করে ব্যবস্থা নেওয়া হবে।

      এই বিভাগের আরো

      LEAVE A REPLY

      Please enter your comment!
      Please enter your name here

      এই সপ্তাহের শীর্ষ দশ

      Social Media Auto Publish Powered By : XYZScripts.com