ঢাকা আজ-বুধবার,২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৩:৪৮, বর্ষাকাল
হোমজাতীয়মায়ের ভালোবাসায় সুস্থ আছে শিশু হাফসা

মায়ের ভালোবাসায় সুস্থ আছে শিশু হাফসা

রাজশাহীতে বিশেষ লকডাউনের ১৭ দিন অতিবাহিত হলেও করোনা সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে রোগী চাপ ক্রমেই বাড়ছে। গতকাল সকাল ৬টা পর্যন্ত ৪০৫ বেডের বিপরীতে চিকিৎসাধীন ছিলেন ৪৫৯ জন রোগী। অতিরিক্ত রোগীদের মেঝে ও বারান্দায় রেখে কোনোরকমে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। বাড়তি চাপ সামলে অক্সিজেনের ব্যবস্থা করা হলেও মাত্র ২০টি আইসিইউ বেড এবং ওষুধ সরবারহ না থাকায় মৃত্যু হার কমছে না।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ১২ জন, চাঁপাই নবাগঞ্জের পাঁচজন, নাটোরের পাঁচজন, নওগাঁর দুজন ও চুয়াডাঙ্গার একজন। এদের মধ্যে ১৫ জন পুরুষ ও ১০ মহিলা নারী। এ নিয়ে চলতি মাসে (১লা জুন সকাল ৬টা থেকে ২৯শে জুন সকাল ৬টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ৩৪০ জন।
এদিকে করোনা সংক্রমণ কমাতে গত ১১ই জুন সিটি কর্পোরেশন এলাকায় এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে প্রশাসন। এরপর দুই দফা মেয়াদ বাড়িয়ে লকডাউন আগামী ৩০শে জুন মধ্য রাত পর্যন্ত করা হয়েছে।

এরইমধ্যে বিশেষ লকডাউনের ১৭তম দিন অতিবাহিত হলেও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে খুব একটা প্রভাব ফেলতে পারেনি। গত সোমবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৪৫৫ নমুনা পরীক্ষা করে ১৬৮ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এ নিয়ে বিভাগে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৪ হাজার ৮২১ জন।

মায়ের ভালোবাসায় সুস্থ শিশু হাফসা: রামেক হাসপাতালের করোনা ওয়ার্ডে প্রতিদিনই কেউ না কেউ মারা যাচ্ছেন। আর স্বজনদের আহাজারিতে ভারী হয়ে উঠছে হাসপাতাল অঙ্গন। সেখানে শিশু হাফসার সুস্থ হয়ে ওঠার খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলছে নগরবাসী।
গত শনিবার দুপুর ১২টা ৪৭ মিনিট রিকশাতে করে কোলের সন্তান হাফসাকে মা মুখে বাতাসের মাধ্যমে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস সচল রাখতে বাতাস দিতে দিতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। রিকশার সিটের পাশে বসে শিশু সন্তানের বাবা সজল মাঝে মাঝে সন্তানের নাম ধরে জোরে ডাকছে মা মা বলে। তার শিশুটি সন্তানটি চিরতরে যেন ঘুমিয়ে না যায়। মা আদরের সন্তানটিকে বাঁচানোর জন্য সন্তানের মুখে মুখ দিয়ে অক্সিজেন দেয়ার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। এমন ছবি ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকের প্রশ্ন ছিল-দুদিন পর শিশু হাফসা কেমন আছে। অবশেষে জানা গেল ২৩ দিন বয়সী হাফসা বেঁচে আছে। মায়ের এক ঘণ্টার লড়াই আর সেদিনের চিকিৎসকদের চেষ্টায় শিশু হাফসা এখন সুস্থ।

চিকিৎসকরা জানান, শনিবার সকালে হঠাৎ করে শ্বাসকষ্ট শুরু হয় শিশু হাফসার। একপর্যায়ে শিশুটি নিথর হয়ে পড়ে। মা রেশমা বিষয়টি বুঝতে পেরে কৃত্রিমভাবে শ্বাস দিতে দিতে হাসপাতালে নিয়ে আসেন। হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডে শিশুটির চিকিৎসা শুরু হয়। মায়ের বুদ্ধিমত্তা আর চিকিৎসক-নার্সদের তাৎক্ষণিক উদ্যোগে নতুন জীবন ফিরে পায় শিশুটি। শিশু হাফসা নগরীর বোয়ালিয়া পাড়া এলাকার রেশমা-সজল দম্পতির কন্যা।

হাসপাতালের পরিচালক সাবেক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানি জানান, তিনি প্রথমে ঘটনাটি জানতে না। সোমবার জানার পর খোঁজ নিয়ে জেনেছেন, শিশুটিকে তাৎক্ষণিক অক্সিজেন দিতে পারায় রেসপন্স করেছে। এক ঘণ্টার চিকিৎসার পর শিশুটি সুস্থ হয়েছে। এখন পর্যন্ত শিশুটি ভালো আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ নিউজ

আশুলিয়ায় মহাসড়ক দখল করে অবাধে চলছে অটোরিকশা

সাভার ও আশুলিয়ায় ঢিলেঢালাভাবে চলছে সরকারের বেঁধে দেওয়া লকডাউন। বেশিরভাগ মানুষই লকডাউন অমান্য করে ঘর থেকে বেরিয়ে এসেছে। লকডাউন মানাতে ঢাকা-আরিচা চন্দ্রা মহাসড়কসহ বিভিন্ন...
হিলিতে স্বেচ্ছাসেবকলীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

হিলিতে স্বেচ্ছাসেবকলীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

"সংকটে, সংগ্রামে মানবতার সেবায় সদা জাগ্রত নির্ভীক আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ" এই শ্লোগানকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরের হিলিতে নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ...
Ntv এর রিয়েলিটি শো "অনন্য প্রতিভা'র গ্র্যান্ডফিনালেতে নওগাঁর মেয়ে ইরা

Ntv এর রিয়েলিটি শো “অনন্য প্রতিভা’র গ্র্যান্ডফিনালেতে নওগাঁর মেয়ে ইরা

টেলিভিশন চ্যানেল এনটিভি তে প্রচারিত জিপিএইচ ইস্পাত নিবেদিত বাংলাদেশের সর্বপ্রথম মাল্টি ট্যালেন্ট হান্ট রিয়েলিটি শো "অনন্য প্রতিভা- ২০২১" এর গ্র্যান্ডফিনালে রয়েছে প্রতিভার জেলা নওগাঁর...

বিধিনিষেধের পঞ্চম দিনে সড়কে যানবাহনের চাপ বেড়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের পঞ্চম দিনে রাজধানীর সড়কে যানবাহনের চাপ বেড়েছে। মঙ্গলবার সকাল থেকে এ কারণে বিভিন্ন চেকপোস্টে তল্লাশিও বেড়ে যায়। সরেজমিনে...

মহেশপুর সীমান্তে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ-ঝিনাইদহ জেলার মহেশপুর থানার হুদাপাড়া গ্রামের লেবু মিয়ার আম বাগানের মধ্যে মাদক বিরোধী অভিযান পরিচালনা করে ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে ৫৮...
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ